পৃথিবীতে মোট পাখির সংখ্যা কত|how many birds in the world

আজকের এই নিবন্ধটি তে পৃথিবীতে মোট পাখির সংখ্যা কত, পৃথিবীতে কত প্রজাতির পাখি রয়েছে, কত প্রজাতির পাখি বিলুপ্তির পথে ইত্যাদি নিয়ে বিশদে আলোচনা করা হলো।

পৃথিবীর মোট জনসংখ্যা কত সেটা হয়তো আমরা সকলেই জানি, কিন্তু আমাদের সকলের মনে প্রশ্ন হতেই পারে সমগ্র পৃথিবীতে মোট পাখির সংখ্যা কত। তাহলে বলে রাখি পৃথিবীতে যেমন মানুষের গননা করা হয় তেমনি পাখিদেরও গণনা করা হয়। এখানে একটাই তফাৎ পৃথিবীতে মানুষের সংখ্যা দিনে দিনে যেভাবে বাড়ছে পাখিদের সংখ্যা সেইরকম ভাবেই কমছে।

পৃথিবীতে মোট পাখির সংখ্যা কত

এর প্রধান কারণ হলো অবশ্যই গাছ কাটা, হ্যাঁ যদি বাসস্থান না থাকে তবে পাখিরা থাকবে কোথায়। অরণ্য যেভাবে ধ্বংস করে দেওয়া হচ্ছে সেরকমভাবে পাখিদেরও বিলুপ্তি ঘটছে। বর্তমান পৃথিবীতে মোট পাখির সংখ্যা প্রায় ৫০ বিলিয়ন বা ৫০০০ কোটি। সংখ্যাটা অনেকটা বড় মনে হলেও এরপর যে পরিসংখ্যানটা আপনাদের সামনে রাখব তা অত্যন্ত আশ্চর্যজনক।

আজকের সময় থেকে ২৪ বছর আগেও একবার পাখিদের গণনা করা হয়েছিল। তখন জানা যায় সমগ্র বিশ্বে সেই সময় মোট ২০ থেকে ৪০ হাজার কোটি পাখি রয়েছে। অর্থাৎ এই তথ্য অনুযায়ী পৃথিবী থেকে প্রায় ১৫-২০ হাজার কোটি পাখির হ্রাস পেয়েছে। যা আজকের পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে অত্যন্ত চিন্তাজনক একটি বিষয়।

আরো পড়ুন- পৃথিবীর সবচেয়ে নোংরা মানুষ। যে 65 বছর স্নান করেনি, দেখুন তার ছবি

পৃথিবীতে কোন প্রজাতির পাখি গুলি সবচেয়ে বেশি আছে?

২০২১ সালে যে ৫ হাজার কোটি পাখি পৃথিবীতে রয়েছে তার মধ্যে মোট ৪ টি প্রজাতির পাখির সবচেয়ে বেশি পরিমাণে রয়েছে।

  1. ইউরোপিয়ান স্টার্লিং
  2. চড়াই
  3. রিং বিল্ড গুলস
  4. বার্ন সোয়া লোস

উপরের এই ৪ ধরনের পাখির সংখ্যাই রয়েছে প্রায় ১০০০ কোটি।

আরো পড়ুন- তিন হাজার বছরের পুরোনো কঙ্কাল এর হাদিস, কি বলছেন বিজ্ঞানীরা?

পৃথিবীতে কত প্রজাতির পাখি বিলুপ্তির পথে?

উইকিপিডিয়া অনুসারে আনুমানিক ১১,১৫৪ পাখি বিলুপ্তির পথে রয়েছে। এরমধ্যে ১০১৮ টি প্রজাতি রয়েছে যাদের সংখ্যা ৯%, ৮০০ প্রজাতির রয়েছে যাদের সংখ্যা ৭.২%, ৪৬১ টি প্রজাতি রয়েছে যাদের সংখ্যা ৪.১% ও ২২৬ টি এমন প্রজাতি রয়েছে যাদের মাত্র ২% সংখ্যক পাখি রয়েছে, যারা বর্তমানে বিলুপ্তির দরজায়।

পৃথিবীতে মোট কত প্রজাতির পাখি রয়েছে?

বর্তমান পৃথিবীতে মোট ১০,০০০ প্রজাতির পাখি রয়েছে। যার মধ্যে মাত্র ৪ টি প্রজাতি সবচেয়ে বেশি পরিমাণে রয়েছে যা উপরে বর্ণনা করা হয়েছে।

Leave a Reply