16 Psyche: এই গ্রহানুতে রয়েছে ১০,০০০ কয়াড্রিলিয়ন মার্কিন ডলারের সোনা

16 Psyche: সম্প্রতি মহাকাশে বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন গুপ্তধন। ২২৬ কিমি প্রশস্ত একটি গ্রহানু খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা, যে গ্রহানুতে আছে ১০,০০০ কয়াড্রিলিয়ন মার্কিন ডলারের সোনা, লোহা ও নিকেল।

গ্রহাণু বা Asteroids মহাকাশে ঘুরে বেড়ানো বড় বড় পাথরের টুকরো, যেগুলো মাঝে মাঝেই পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ে। বিজ্ঞানীদের ধারণা বহু বছর আগে এই গ্রহাণুর কারণেই ধ্বংস হয়েছিল ডাইনোসর দের। অনেকেরই ধারণা এই গ্রহাণু পৃথিবীতে কেবল ধ্বংসই বয়ে আনে। পৃথিবীতে এই গ্রহাণু আছড়ে পড়লে মানব জাতি হয়তো নিশ্চিহ্ন হয়ে যেতে পারে। কিন্তু আপনি কি জানেন বিজ্ঞানীরা এমন এক গ্রহাণুর সন্ধান পেয়েছেন যেটি পৃথিবীতে আছড়ে পড়লে অর্থের অভাব থাকবে না কারুর।

মঙ্গল ও বৃহস্পতি গ্রহের মাঝে খনিজ পদার্থ, লোহা, নিকেল, সোনায় পরিপূর্ণ একটি গ্রহাণু রয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন এই গ্রহাণুর নাম 16 Psyche। ২২৬ কিমি বা ১৪০ মাইল প্রশস্ত যুক্ত এই গ্রহানুতে আছে ১০,০০০ কয়াড্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের খনিজ। এই গ্রহাণু নিয়ে খুব শীগ্রই nasa একটি মিশন চালু করবে বলে জানিয়েছে।

আরো পড়ুন –

মঙ্গল এবং বৃহস্পতি গ্রহের মাঝে গ্রহাণু বেল্টের মাঝে সবচেয়ে কৌতুহলী গ্রহাণু 16 Psyche। ধাতু সমৃদ্ধ এই গ্রহাণুর দূরত্ব পৃথিবী ও সূর্যের দূরত্বের প্রায় তিন গুণ দূরে অবস্থিত। চাঁদের ব্যাসের ১৬ ভাগের ১ ভাগ আয়তন এই গ্রহাণুর।

১৮৫২ সালের ১৭ মার্চ জ্যোতির্বিজ্ঞানী অ্যানিবেল দে গ্যাম্পরিস এই গ্রহাণুর আবিষ্কার করেছিলেন। তিনি এই গ্রহাণুর নামকরণ করেন ‘১৬ সাইক’ গ্রীক দেবীর নামানুসারে।

Leave a Reply