বিমান নির্মাণের ইতিহাস। রাইট ভাতৃদ্বয় কারা?

বিমান নির্মাণের ইতিহাস: প্রাচীনকাল থেকেই মানুষ যখন পাখিদেরকে আকাশে উড়তে দেখত তখন থেকেই তাদের মনে আকাশে ওড়ার ইচ্ছা জাগত। প্রায় সকলেই চায় পাখির মতো আকাশে উড়তে। তাই অনেক কাল আগে থেকেই মানুষ আকাশে উড়তে পারার নানা রকম কৌশল ব্যবহার করতে থাকে। কিন্তু হাজার চেষ্টার পড়েও ওড়ার স্বপ্ন স্বপ্নই রয়ে গিয়েছিল তাদের সকলের। 

রাইট ভাতৃদ্বয় কারা

মানুষের চিরকালীন এই স্বপ্নকে সত্যিই একদিন বাস্তবে পরিণত করা হয়েছিল। আর এই অসম্ভবকে সম্ভব করেছিলেন দুই ব্যক্তি। যারা হলেন – অরভিল রাইট এবং উইলবার রাইট। অরভিল এবং উইলবার রাইটকে একসাথে রাইট ভ্রাতৃদ্বয় বলা হত। তারা রাইট ভ্রাতৃদ্বয় নামে অধিক পরিচিত। তারা দুজনেই আমেরিকার বাসিন্দা ছিলেন। এই দুই ব্যক্তিকে উড়োজাহাজ বা বিমান এর আবিষ্কারক বলা হয়। 

প্রথম কবে বিমান ওড়ানো হয়েছিল

তারা ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর মানব ইতিহাসে সর্বপ্রথম মানব চালিত বিমানটিকে উড়িয়েছিলেন। এই উড়োজাহাজটির ওজন অনেকটাই ছিল এবং এটিকে মানব দ্বারা নিয়ন্ত্রণ করা হয়েছিল। আর এটিকে একটি নির্ধারিত সময় পর্যন্ত ওড়ানো গেছিল। এর পরের দুই বছরে অনেক প্রচেষ্টা ও পরীক্ষার পর তারা বিশ্বের প্রথম স্থীর ডানার বিমান নির্মাণ করেন। 

পরীক্ষামূলক বিমান নির্মাণ এবং এর ওড়ানোর প্রচেষ্টায় রাইট ভ্রাতৃদ্বয় সর্বপ্রথম ছিলেন না। তাদের আগে এই প্রচেষ্টা অনেকেই করেছিল। কিন্তু উড়োজাহাজ ওড়ানোর সঙ্গে সঙ্গে তারা উড়োজাহাজ নিয়ন্ত্রণ করার পদ্ধতি আবিষ্কার করেছিল। তা না থাকলে বর্তমান সময়ে আজকের অত্যাধুনিক প্রযুক্তির বিমান উড়ানো সম্ভব ছিল না। এই আবিষ্কারের জন্য সমস্ত যান্ত্রিক কৌশল তারা প্রিন্টিং প্রেস, বাইসাইকেল, মোটর এবং অন্যান্য যান্ত্রিক কাজ করতে করতে পেয়েছিলেন। 

আরও পড়ুন – মহালয়া কী? মহালয়ার তর্পণ এর সূচনা রহস্য

বাইসাইকেলের গ্যারেজে কাজ করতে করতেই তারা বুঝেছিলেন যে সাইকেলের মতোই অনিয়ন্ত্রিত বিমান ধীরে ধীরে অভ্যাস এর সাথে সাথে নিয়ন্ত্রণে আনা যাবে। ১৯০০ থেকে ১৯০৩ সাল পর্যন্ত তারা বিনা মোটরের গ্লাইডার ওড়ানোর প্রচুর পরীক্ষা করেছিলেন। এতে তাদের বিমান উড়ানোর পদ্ধতি উন্নত থেকে উন্নততর হয়েছিল। তাদের সাইকেলের গ্যারেজের চার্লি টেলার নামের এক কর্মী ছিলেন। তিনিও তাদের এই কাজে অনেক সাহায্য করেছিলেন। 

বিমান নির্মাণের ইতিহাস – History of Aircraft Construction in Bengali

সেই সময় আমেরিকা তথা অন্যান্য দেশেও মানুষ বিমানের জন্য মোটরের ক্ষমতা বৃদ্ধি ও উন্নত করা নিয়ে কাজ করছিল। যেখানে রাইট ভ্রাতৃদ্বয় বিমানের নিয়ন্ত্রণ কৌশল এর অনুসন্ধান চালিয়ে যায়। তারা তাদের নিজেদের গ্যারেজে নানা যান্ত্রিক পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে ছিলেন। তাই তারা উন্নত প্রোপেলার এবং বিমানের ডানা তৈরিতে সক্ষম হয়েছিল রাইট ভ্রাতৃদ্বয় বানিয়েছিলেন বিমানের কয়েকটি নিয়ন্ত্রণব্যবস্থা যাতে করে বিমানটি দিক পরিবর্তন করা সম্ভব হয়। 

অরভিল রাইটের জন্ম হয়েছিল ১৮৭১ সালের ১৯ শে আগস্ট। এবং উইলবার এর জন্ম হয়েছিল ১৮৬৭ সালের ১৬ই এপ্রিল। তারা দুজনেই জন্মেছিলেন ওহাই এর ডেটন শহরে। বর ভাই উইলবার ছোটবেলা থেকেই পড়াশোনায় মনোযোগী একজন ছাত্র ছিলেন। তবে অরভিল একটু কম মনোযোগী ছিলেন। তারা পরবর্তীকালে প্রিন্টিং প্রেস এর কাজ করেন। তবে এখানে তাদের আর্থিক অবস্থা ভালো না থাকার কারণে পরবর্তীকালে তারা সাইকেলের গ্যারেজ করেন। এরকম সময়েই মূলত উড়তে পারে এমন যন্ত্র নির্মাণ এর বই পড়ে উদ্বুদ্ধ হয় তারা দুজনে। সেখান থেকেই তাদের বিমান নির্মাণ এর কাজ শুরু হয়। তাদের প্রথম সফলভাবে ওড়ার সময় ছিল মাত্র বারো সেকেন্ড। কিন্তু বিশ্বের ইতিহাসে এটাই প্রথম বিমান ছিল যা হওয়ার থেকে ভারী হয়েও যাত্রীসহ নিয়ন্ত্রিতভাবে উড়তে পেরেছিল। আর আজকের দিনে তাদেরই আবিষ্কারের ফলে উন্নতির শিখরে ছুঁয়েছে অত্যাধুনিক উড়োজাহাজ বা বিমান। অবশ্যই এটি আধুনিকতার উল্লেখযোগ্য নিদর্শন। 

Leave a Reply