ফোনের ব্যাটারি ভালো রাখার ৫ টি সহজ উপায়

ফোনের ব্যাটারি ভালো রাখার ৫ টি সহজ উপায়: বর্তমান সময়ে দাঁড়িয়ে আমাদের নিত্যদিনের সঙ্গী হিসাবে মোবাইল ফোন বা স্মার্টফোনকে ধরলে ভুল বলা হবে না। গেম খেলা থেকে শুরু করে বিনোদন এবং ব্যবসার কাজকর্মেও প্রচুর ভাবে ব্যবহৃত হয় মোবাইল ফোন। একটি ফোনে কাজ করে প্রচুর অ্যাপ কিন্তু তাতে বিদ্যুৎশক্তি একভাবে যোগান দিতে থাকে একটিমাত্র ব্যাটারি। আমরা অনেকেই মোবাইল ফোনে নিত্যদিনের প্রয়োজনীয় কাজগুলো করার তাগিদে মোবাইল ব্যবহারে কিছু ভুল করে থাকি। এতে করে মোবাইলের ব্যাটারি দ্রুত ক্ষতিগ্রস্ত হতে থাকে। এর ফলে ব্যাটারির আয়ু কমে যায়।

তাই যাতে করে আমাদের জরুরী এই মোবাইলের ব্যাটারি তাড়াতাড়ি খারাপ না হয় সেই জন্য কয়েকটি নিয়ম মেনে চলা উচিত। মোবাইলের ব্যাটারি ভালো রাখার ৫ টি সহজ উপায় নিচে আলোচনা করা হলো।

ফোনের ব্যাটারি ভালো রাখার ৫ টি উপায়

১. মোবাইল ফোনটি কে সব সময় ১০০% চার্জ করা উচিত নয় এতে ব্যাটারিতে চাপ পড়ে। যার ফলে ব্যাটারি দুর্বল হতে পারে। মাসে চার থেকে পাঁচবার ১০০% চার্জ করলে সমস্যা নেই। তবে প্রত্যেকদিনের ক্ষেত্রে এই চার্জ ৯০% থেকে ৯৫% মধ্যে রাখা ভালো।

আরও পড়ুন – ১১০ কিমি গতিতে ছুটবে নতুন এই ইলেকট্রিক স্কুটার

২. মোবাইলে একসাথে বেশি অ্যাপ ব্যবহার করা উচিত নয় এতে ফোনের ওপর চাপ পড়ার সাথে সাথে ব্যাটারীতে ও চাপ পড়ে। তাই কম অ্যাপ একসাথে ব্যবহার করা ভালো। কারণ যত বেশি অ্যাপ একসাথে চলবে ততো বেশি চার্জ শেষ হওয়ার সম্ভাবনা থাকে।

৩. অনেক সময় ফোনের আসল চার্জার খারাপ হলে বাজার থেকে আনা সস্তা চার্জার দিয়ে মোবাইল চার্জ দিয়ে থাকা হয়। কিন্তু এটা করা সঠিক নয়। এক রকম ব্যাটারির ক্ষেত্রে অন্যরকম চার্জার ব্যবহার করলে ব্যাটারির আয়ু কমে যাওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে যে কোম্পানির মোবাইল সেই কোম্পানির চার্জার ব্যবহার করা উচিত।

৪. কখনো মোবাইলে চার্জ ২০% এর নিচে যাওয়ার পর চার্জে বসানো উচিত না। সবসময় মোবাইলে চার্জ ২০% এর উপরে থাকাকালীন চার্জে বসানো উচিত। মোবাইলের চার্জ ২০% এর নিচে চলে যাওয়ার পর প্রায় দিন ফোনে চার্জ দিলে ব্যাটারির আয়ু কমতে থাকে।

৫. চার্জে বসিয়ে কখনোই মোবাইল ব্যবহার করা উচিত নয়। এক্ষেত্রে ব্যাটারি একদিকে যেমন চার্জ হয় একই সাথে অন্যদিকে ডিসচার্জও হয়। এতে ব্যাটারি গরম হয়ে যায় এবং ধীরে ধীরে খারাপ হতে থাকে।

“ফোনের ব্যাটারি ভালো রাখার ৫ টি সহজ উপায়”-এ 1-টি মন্তব্য

Leave a Reply