দেড়শ বছর ধরে চলে আসা তারার বিস্ফোরণের ধীর গতির ছবি শেয়ার করল নাসা

মহাকাশ নিয়ে গবেষণা চালানো সংস্থা গুলির মধ্যে সবথেকে বড় ও প্রধান সংস্থা হল নাসা (NASA), the national aeronautics and space administration। মার্কিন যুক্তরাষ্ট্রের এই জাতীয় মহাকাশ সংস্থা দ্বারা ১৯২৩ সালে নির্মিত হাবল টেলিস্কোপ এর সাহায্যে ৭,৫০০ লাইট ইয়ার দূরের ১৫০ বছর ধরে চলে আসা একটি তারার বিস্ফোরণের ধীর গতির ছবি শেয়ার করলো নাসা তাদের ইনস্টাগ্রাম প্রোফাইলে

দেড়শ বছর ধরে চলে আসা তারার বিস্ফোরণের ধীর গতির ছবি শেয়ার করল নাসা

আমরা অনেকেই বিভিন্ন সময় আতশবাজির আলোকরশ্মি আকাশে দেখেছি। তবে মহাকাশে ঘটে যাওয়া এমনই বিস্ফোরণ দেখার সুযোগ আমাদের হয়তো কখনোই হবে না। বছরের শুরুতেই নাসা মহাকাশে ঘটে যাওয়া এমনই এক বিশাল বিস্ফোরণের ছবি সোশ্যাল মিডিয়াতে তুলে ধরেছে সর্বসাধারণের জন্য। নাসা তার অফিশিয়াল ইনস্টাগ্রম একাউন্টে সেই ছবি প্রকাশ করে গত ২রা জানুয়ারি। পৃথিবী থেকে ৭,৫০০ আলোকবর্ষ দূরে ধ্বংস হওয়া অতিকায় তারার ছবি ছিল এটি, যে তারাটির নাম Eta carinae

ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) ইনস্টাগ্রম অ্যাকাউন্টে দেড়শ বছর ধরে চলে আসা তারাটির বিস্ফোরণের ধীর গতির ছবি (স্লো-মোশন ফায়ারওয়ার্ক) শেয়ার করার পর অনলাইনে ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ে এবং প্রচুর প্রতিক্রিয়া পরে এই দুর্লভ ছবিটিতে।

আরও পড়ুন-Dj Alok Vs K : কোনটি সবচেয়ে ভালো ফ্রী ফায়ারের চরিত্র?

নাসা দ্বারা নির্মিত হাবাল টেলিস্কোপ এর সাহায্যে এই ছবিটি তোলা হয়। নাসা এর মতে বিস্ফোরণটি চলে আসছে গত ১৫০ বছর ধরে। বিশালাকার এই তারা যেটির নাম Eta Carinae, ১৮৪০ এর দশকে বিস্ফোরণ ঘটিয়েছিল মহাশূন্য। যে কারণে বিস্ফোরণের পর প্রায় এক দশক ধরে এটি মহাকাশে উপস্থিতি দ্বিতীয় উজ্জ্বল ও দৃশ্যমান তারা হিসেবে গণ্য ছিল। এর উজ্জ্বলতা এতটাই বেশি ছিলো যে সেই সময়ের নাবিকেরা এটিকে দিক নির্দেশকারী তারা হিসেবে ব্যবহার করত।

ইনস্টাগ্রাম প্রোফাইলটিতে নাসা ছবিটি পোস্ট করার পর সেটিতে প্রচুর প্রতিক্রিয়া ও মন্তব্য পরতে থাকে। যেখানে European space agency একটি মন্তব্যে লেখেন – “let’s make 2021 the best year yet!”, এর উত্তরে নাসা থেকে মন্তব্য দেওয়া হয় – “we are ready।”

“দেড়শ বছর ধরে চলে আসা তারার বিস্ফোরণের ধীর গতির ছবি শেয়ার করল নাসা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply