বৃহস্পতির চাঁদ থেকে আগত অদ্ভুত রেডিও সিগন্যাল। তবে কি এলিয়েন দের ইঙ্গিত

সৌরজগতের সূর্য কে প্রদক্ষিণকারী সর্ববৃহৎ গ্রহ বৃহস্পতি। আর সেই বৃহস্পতিকে প্রদক্ষিণ করে চলা তারই একটি চাঁদ থেকে আগত রেডিও সিগন্যাল মহাকাশ গবেষকদের হতবাক করেছে। বৃহস্পতি কে প্রদক্ষিণকারী চাঁদ গুলির অন্যতম গেনিমেড (Ganymede) থেকে এফএম রেডিও সিগন্যাল আবিষ্কার করে একটি মহাকাশযান। বৃহৎ এই গ্যাস জায়েন্টের উপগ্রহ গ্যানিমেড থেকে পাওয়া এই সংকেত এটাই প্রথম। এর আগে কখনো এমন রেডিও সিগন্যাল পায়নি কোন মহাকাশযান।

বৃহস্পতির চাঁদ থেকে আগত অদ্ভুত রেডিও সিগন্যাল

জুনো মহাকাশযান, যেটিএই রেডিও সিগন্যাল আবিষ্কার করে, সেটিকে বৃহস্পতির গঠন, বিবর্তনের উপর লক্ষ্য রাখার জন্য মহাকাশে পাঠানো হয়। নাসার মতে মহাকাশযানটি বৃহস্পতির মাধ্যাকর্ষণ ও চৌম্বকক্ষেত্রে বায়ুমণ্ডলীয় গতিশীলতার উপর ও গ্রহের বিবর্তনকে পর্যবেক্ষণের উদ্দেশ্যে ব্যাবহার করা হয়।

আরও পড়ুন -মঙ্গল গ্রহে খোঁজ পাওয়া গেল সৌরজগতের সবচেয়ে বৃহত্তম উপত্যকাটির

বৃহস্পতিকে প্রদক্ষিণকারী গ্যানিমেড থেকে আগত রেডিও সিগন্যাল গুলি বিশ্লেষণের পর বিজ্ঞানীরা জানান; এই রেডিও সিগন্যাল Cyclotron maser instability প্রক্রিয়ার মাধ্যমে সৃষ্টি। যেখানে ইলেকট্রনের দোলন তাদের স্পিনের চেয়ে কম হারে হওয়ায় এই ধরনের রেডিও তরঙ্গের সৃষ্টি হয়।

এই আবিষ্কারটি এক অসাধারন আবিষ্কার হলেও এটি খুবই কম সময়ের জন্যেই ছিল। মহাকাশ যানটি কেবলমাত্র পাঁচ সেকেন্ডের জন্য রেডিও সংকেত গুলি ধরতে সক্ষম হয়। তবে এগুলি যে কোনো এলিয়েনদের দ্বারা প্রদত্ত রেডিও সিগন্যাল ছিল না সে বিষয়ে বিজ্ঞানীরা পূর্বেই জানিয়েছেন।

“বৃহস্পতির চাঁদ থেকে আগত অদ্ভুত রেডিও সিগন্যাল। তবে কি এলিয়েন দের ইঙ্গিত”-এ 2-টি মন্তব্য

মন্তব্য করুন