মঙ্গল গ্রহে খোঁজ পাওয়া গেল সৌরজগতের সবচেয়ে বৃহত্তম উপত্যকাটির

পৃথিবীর বুকে অবস্থিত সবচেয়ে বৃহত্তম গিরিখাত কোনটি তা অনেকেরই জানা, যেটি হল গ্র্যান্ড ক্যানিয়ন (grand canyon)। পৃথিবীর বৃহত্তম গিরিখাতটির থেকেও ১০ গুণ লম্বা এবং ৩ গুণ গভীর গিরিখাতের আবিষ্কার হয়েছে সম্প্রতি। যেটি আমাদের নিকটবর্তী লাল গ্রহ অর্থাৎ মঙ্গল গ্রহে রয়েছে।

সৌরজগতের সবচেয়ে বৃহত্তম উপত্যকা

মঙ্গল গ্রহ অর্থাৎ Mars-এ অবস্থিত এই উপত্যকাটি এতটাই বৃহৎ যে যদি এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের এক প্রান্ত থেকে ধরা হয় তবে এটি সান-ফ্রান্সিসকো পর্যন্ত পৌঁছে যাবে। অতএব এর আয়তন যে কতটা বড় সে সম্পর্কে সাধারণ একটি ধারণা করা যায়।

পৃথিবীর বৃহত্তম গিরিখাত অর্থাৎ গ্র্যান্ড ক্যানিয়ন (grand canyon) এর আয়তন ২৭৭ মাইল (৪৪৬ কিলোমিটার); সেই তুলনায় মঙ্গল গ্রহে অবস্থিত এই গিরিখাতটির কাছে গ্র্যান্ড ক্যানিয়ন একটি আচরের দাগ মাত্র। মঙ্গলের বুকে অবস্থিত গিরিখাত টির নাম Valles Marineris, যেটি লালগ্রহের নিরক্ষীয় অঞ্চলে অবস্থিত। এটির আয়তন ২,৫০০ মাইল (৪,০০০ কিলোমিটার) দীর্ঘ এবং ১২০ মাইল (২০০ কিলোমিটার) প্রশস্ত। এটির গভীরতা ৭ কিলোমিটার (২,৩০০ ফুট)। যে কারণে এটি সৌরজগতের সবচেয়ে বৃহত্তম উপত্যকার এর মধ্যে একটিতে পরিণত হয়েছে।

আরও পড়ুন-দেড়শ বছর ধরে চলে আসা তারার বিস্ফোরণের ধীর গতির ছবি শেয়ার করল নাসা

এই উপত্যকা গ্র্যান্ড ক্যানিয়নের থেকে ১০ গুণ আকারের বড় এবং ৩ গুণ বেশি গভীর। যে কারণে সৌরজগতের সবথেকে বৃহত্তম উপত্যকা এটি। বৃহত্তম হওয়ার সঙ্গেই রহস্যেঘেরা সম্পূর্ণ উপত্যকাটি। গত ২০০৬ সাল থেকেই এটি নিয়ে বিভিন্ন গবেষণা চলে আসছিল। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা এই উপত্যকা টির অনেকগুলি ছবি সংগ্রহ করে খুব কাছ থেকে। এই উপত্যকাটিকে আরও ভালভাবে জানার জন্য অতি উন্নত প্রযুক্তির ক্যামেরা ব্যবহার করা হয় যেদিকে বলা হয় HiRISE (high resolution imaging science experiment)। এই ক্যামেরাটি অন্যান্য গ্রহ গুলোতে পাঠানো এখনো পর্যন্ত সবথেকে শক্তিশালী ক্যামেরা।

সৌরজগতের সবচেয়ে বৃহত্তম উপত্যকা Valles Marineris

মঙ্গলের বুকে এত বড় উপত্যকা কিভাবে সৃষ্টি হল সে বিষয়ে এখনো কোনো সঠিক ধারণা দেওয়া সম্ভব হয়নি। তবে বিজ্ঞানীদের একটি ধারণা রয়েছে যেখানে তারা জানান; পূর্বে কোন ভূমিধস, ম্যাগমা প্রবাহ বা হয়তো কোন প্রাচীন নদী থেকে এটি সৃষ্টি হওয়া সম্ভব হতে পারে। কারণ যাই হোক না কেন সৌরজগতের এখনো পর্যন্ত খুঁজে পাওয়া সর্ববৃহৎ উপত্যকা এই Valles Marineris

“মঙ্গল গ্রহে খোঁজ পাওয়া গেল সৌরজগতের সবচেয়ে বৃহত্তম উপত্যকাটির”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন