ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট আপাতত স্থগিত রাখল হোয়াটসঅ্যাপ

সম্প্রতি হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি সংক্রান্ত আপডেটের খবর সামনে আসতেই ইন্টারনেটে তোলপাড় হয়ে উঠেছে সারাবিশ্ব। এই আপডেটের কারণে যতটা নাজেহাল হতে হয়েছে হোয়াটসঅ্যাপকে ঠিক ততটাই বিভ্রান্তিতে সারাবিশ্বের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। শুধু তাই নয় নতুন এই আপডেটের খবর সামনে আসতেই অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাই এই অ্যাপের ব্যবহার বন্ধ করে ঝুঁকেছে অন্য চ্যাটিং অ্যাপ এর দিকে। যে কারণে ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট আপাতত স্থগিত রাখল হোয়াটসঅ্যাপ

ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট আপাতত স্থগিত রাখল হোয়াটসঅ্যাপ

সম্প্রতি হোয়াটসঅ্যাপ সংস্থা থেকে জানানো হয়েছে তাদের নতুন প্রাইভেসি পলিসি সংক্রান্ত আপডেট এই অ্যাপ ব্যবহারকারীদের মাঝে যথেষ্ট বিভ্রান্তির সৃষ্টি করেছে। ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেটের সময় সীমা ছিল ৮ ই ফেব্রুয়ারি, যেহেতু সাধারণ মানুষের মাঝে আপডেট নিয়ে অনেক বিভ্রান্তির সূত্রপাত সে কারণে বিষয়টি আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন-2020 সালে ভারতে কোন অ্যাপটি তে সবচেয়ে বেশি লোক সক্রিয় ছিল

সোশ্যাল মিডিয়া অর্থাৎ সামাজিক মাধ্যম গুলোর মাঝে সবচেয়ে জনপ্রিয় এবং সব থেকে বেশি ব্যবহার করা দুটি অ্যাপস হল হোয়াটসঅ্যাপ ও ফেসবুক; আর এই ফেসবুকের অধীনে রয়েছে হোয়াটসঅ্যাপ সংস্থাটি। এই সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে সম্প্রতি তাদের আপডেটের খবর অনেক মানুষকে বিভ্রান্তিতে ফেলেছে। তবে এই আপডেটের ফলে হোয়াটসঅ্যাপ কোনোভাবেই কোনো তথ্য ফেসবুকের সাথে শেয়ার করতে পারবেন। তারা এও জানান আগামী ১৫ ই মে এর মধ্যেই তারা সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মাঝে এই সংক্রান্ত সমস্ত তথ্যই পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে।

আপডেট আপাতত স্থগিত রাখল হোয়াটসঅ্যাপ

এবার জেনে নেওয়া যাক এই অ্যাপ-এর আপডেট সম্পর্কে কোন কোন ভুল ধারণা গুলি ব্যবহারকারীদের কাছে ছড়িয়েছে। প্রথমে যে বিষয়টি সব থেকে বেশি চর্চায় এসেছিল সেটি হল- হোয়াটস্যাপ তার ব্যবহারকারীদের চ্যাট সংক্রান্ত সমস্ত তথ্যই শেয়ার করবে ফেসবুকের সাথে। তবে এ অভিযোগ অস্বীকার করে সংস্থার তরফ থেকে জানানো হয় যে সমস্ত কিছুই অ্যাপটিতে বিজ্ঞাপনের জন্য করা হচ্ছে। সংস্থাটি তরফ থেকে এ বিষয়ে স্পষ্টতই জানানো হয়েছে যে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের মাঝে হওয়া কথাবার্তা, ফোন কল, ভিডিও কল এবং লোকেশন এর আদান-প্রদান সমস্তই এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকে। এই সমস্ত তথ্য হোয়াটসঅ্যাপ বা ফেসবুক কারো পক্ষেই পাওয়া কোনভাবেই সম্ভব নয়। শুধুমাত্র ব্যাবসায়িক সুবিধার্থেই এই আপডেট আনতে চায় ফেসবুক ও হোয়াটসঅ্যাপ, এমনটাই বলছে দুটি সংস্থাই।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ তার সমস্ত ব্যবহারকারীদের অ্যাকাউন্টটিতে চারটি আপডেট সম্পর্কিত স্ট্যাটাস শেয়ার করেছে, যেখানে তারা জানিয়েছে –
১. আমরা আপনার গোপনীয়তার প্রতিশ্রুতিবদ্ধ।
২. হোয়াটসঅ্যাপ আপনার শেয়ার করা অবস্থান দেখতে পারে না।
৩. এন্ড টু এন্ড এনক্রিপটেড হওয়ার হোয়াটসঅ্যাপ আপনার ব্যক্তিগত কথোপকথনটি পড়তে বা শুনতে পারে না।
৪. হোয়াটসঅ্যাপ ফেসবুকের সাথে আপনার কন্টাক্টস শেয়ার করে না।

rps20210117 163404

“ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট আপাতত স্থগিত রাখল হোয়াটসঅ্যাপ”-এ 2-টি মন্তব্য

মন্তব্য করুন