প্রায় ৩০০ কোটি Gmail-Hotmail পাসওয়ার্ড লিক, সাইবার অ্যাটাকের শিকার হতে পারেন আপনিও

আবারো একবার হ্যাকাররা লিক করল Gmail-Hotmail এর পাসওয়ার্ড। আর এই পাসওয়ার্ডের সংখ্যাটিও নেহাত কম নয়, প্রায় ৩০০ কোটি। এখনো পর্যন্ত যতগুলো সাইবার অ্যাটাক হয়েছে তার মধ্যে সবচেয়ে বড় সাইবার অ্যাটাক বলে মনে করা হচ্ছে এই অ্যাটাকটিকে।

প্রায় ৩০০ কোটি Gmail-Hotmail এর পাসওয়ার্ড লিক

সারা বিশ্বজুড়ে বহু মানুষের Gmail-Hotmail এর পাসওয়ার্ড এভাবে লিক হয়ে যাওয়ায় সারা বিশ্বজুড়ে রীতিমতো সাড়া ফেলে দিয়েছে ঘটনাটি। সাইবার বিশেষজ্ঞদের মতে এত পরিমান পাসওয়ার্ড লিক হয়ে যাওয়ার ঘটনা এটাই প্রথম। এর আগে এই পরিমাণ পাসওয়ার্ড লিক-এর ঘটনা কখনো ঘটেনি।

আরো পড়ুন – পাবজি মোবাইল আপডেট (১.৩ বিটা) : ৫ টি বড় পরিবর্তন

সাইবার বিশেষজ্ঞদের তরফ থেকে জানানো হয়েছে এই ধরনের অ্যাটাক এর মাধ্যমে ৩০০ কোটি পাসওয়ার্ড হ্যাকার দের হাতে যাওয়ার অর্থ, ৩০০ কোটি মোবাইল ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যও তাদের হাতে চলে যাওয়া। প্রতিটি মোবাইলে ব্যবহৃত Gmail গুলিতে মোবাইলে থাকা যাবতীয় ব্যক্তিগত তথ্য গুলি উপলব্ধ থাকে। ব্যক্তিগত ছবি থেকে শুরু করে ব্যাঙ্ক ডিটেলস এবং অন্যান্য যা-কিছু Gmail-টির সাথে যুক্ত তার সমস্ত কিছু। ৩০০ কোটি Gmail এর পাসওয়ার্ড হ্যাকারদের হাতে থাকলে তারা সেই সমস্ত Gmail ব্যবহারকারী মানুষদের ব্যক্তিগত তথ্য কে তাদের কাজে ব্যবহার করতে পারবে।

তবে এই পাসওয়ার্ড চুরি এবং তার পেছনে কারা রয়েছে সে সম্পর্কে এখনও জানা সম্ভব হয়নি। সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন এই অ্যাটাকের শিকার হতে পারেন আপনিও, যে কারণে তারা অবিলম্বে সকলের Gmail-Hotmail এর পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দিয়েছেন। এই ধরনের ঘটনা ইন্টারনেট জগতে মানুষের ব্যক্তিগত নিরাপত্তার উপর প্রশ্ন তুলতে বাধ্য করে।

“প্রায় ৩০০ কোটি Gmail-Hotmail পাসওয়ার্ড লিক, সাইবার অ্যাটাকের শিকার হতে পারেন আপনিও”-এ 2-টি মন্তব্য

Leave a Reply