সূর্য থেকে পৃথিবী দেখতে কেমন ESA-এর মহাকাশযান থেকে সেই ভিডিও তুলল নাসা

পৃথিবীতে বসবাসকারী প্রতিটি প্রাণী প্রতিদিন সূর্যকে পূর্ব দিকে উদিত হতে এবং পশ্চিমে অস্ত যেতে দেখি। তবে প্রতিদিন ঘটে যাওয়া এই দৃশ্য সূর্য এবং তার পার্শ্ববর্তী এলাকা থেকে কেমন দেখতে সেই দৃশ্যেরই একটি ভিডিও ও একটি ছবি শেয়ার করেছে নাসা

সূর্য থেকে পৃথিবী দেখতে কেমন

শুধু যে পৃথিবীর ভিডিও করা হয়েছে তা নয়। সেই এলাকা থেকে বাকি আরো পাঁচটি গ্রহের ভিডিও করেছে নাসা। এই ধরনের ভিডিও ও ছবি এই প্রথমবারের জন্য তোলা হয়েছে। নাসা জানায় সূর্যের পার্শ্ববর্তী অঞ্চল, যেখান থেকে এই ছবি তোলা হয় সেই অঞ্চল থেকে পৃথিবীর দূরত্ব ২৫ কোটি কিলোমিটার (১৫ কোটি মাইল)।

এতদূর থেকে যে মহাকাশযান গুলি এই ছবিগুলো তুলেছে সেই মহাকাশযান পাঠানো হয়েছিল নাসা এবং ইউরোপীয় স্পেস এজেন্সি (ESA) দ্বারা। নাসা এবং এসা দ্বারা পাঠানো মহাকাশযান গুলি সূর্যকে অন্যান্য গ্রহ গুলির মতই বিভিন্ন কক্ষপথে প্রদক্ষিন করাকালীন মোট ৬ টি গ্রহের ছবি ও ভিডিও সংগ্রহ করে। নাসার তরফ থেকে জানানো হয় এই ছবিগুলি গত ১৮ই নভেম্বর ২০২০ সালে তোলা হয়েছে।

আরো পড়ুন – রহস্যময় ভাবে উজ্জ্বলতা কমছে এক বিশাল ব্ল্যাকহোলের

নাসা এবং এসা দ্বারা মহাকাশে পাঠানো মোট তিনটি মহাকাশযান এই ছবিগুলো তোলে। যার মধ্যে নাসা দ্বারা পাঠানোর মহাকাশযান টির নাম “পার্কার সোলার প্রোব” এবং “সোলার এন্ড টেরেস্ট্রিয়াল রিলেশন্স অবজারভেটরি” এবং বাকি যে একটি মহাকাশযান পাঠানো হয় সেটি নাসা এবং এসা দ্বারা যৌথভাবে পাঠানো একটি মহাকাশযান। যেটি নাম “সোলার অরবিটার হোলিওস্ফেরিক ইমেজার”। মোট ৩টি মহাকাশযান দ্বারা তোলা এই ছবিগুলোতে স্পষ্টতই বুধ, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শুক্র ও শনি গ্রহ গুলি দেখা যাচ্ছে। যার মধ্যে সবচেয়ে উজ্জ্বলতম গ্রহ টি হল বুধ।

instagram: @europeanspaceagency

“সূর্য থেকে পৃথিবী দেখতে কেমন ESA-এর মহাকাশযান থেকে সেই ভিডিও তুলল নাসা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply