মিল্কিওয়ে গ্যালাক্সিতে বিশাল রেডিও বিস্ফোরণ, মহাকাশে এধরনের বিস্ফোরণ আমাদের গ্যালাক্সিতে প্রথম

আমাদের পৃথিবী সহ সৌরমণ্ডল যে গ্যালাক্সিতে অবস্থান করে সেই গ্যালাক্সি টির নাম মিল্কিওয়ে গ্যালাক্সি । আর আমাদের এই গ্যালাক্সিতেই এই প্রথমবার ঘটল বিশাল শক্তিশালী এক রেডিও বিস্ফোরণ। এই বিস্ফোরণের তীব্রতা সূর্য থেকে আগত এক মাসের গড় শক্তির সমান ছিল বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

মিল্কিওয়ে গ্যালাক্সিতে বিশাল রেডিও বিস্ফোরণ

বিস্ফোরণের তীব্রতা ছিল প্রচণ্ড, এবং বিস্ফোরণটি ঘটে এক সেকেন্ডের হাজার ভাগের মাত্র এক ভাগ সময়ে। বিশেষজ্ঞরা জানান আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিতে ঘটা এই বিস্ফোরণ গত ১৩ বছরে এই প্রথম। এর আগে অবশ্য এমন রেডিও বিস্ফোরণ ঘটেছে, তবে তার কোনটাই আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিতে নয়। তার প্রত্যেকটি ঘটেছে অন্যান্য গ্যালাক্সি গুলিতে।

আরো পড়ুন – প্রায় ৩০০ কোটি Gmail-Hotmail এর পাসওয়ার্ড লিক, সাইবার অ্যাটাক-এর শিকার হতে পারেন আপনিও

আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির ভিতরেই, পৃথিবীতে প্রায় ৩২ হাজার আলোকবর্ষ দূরে এই রেডিও বিস্ফোরণটি ঘটে। আর এই বিস্ফোরণের সম্পর্কে সমস্ত তথ্যই প্রকাশ পেয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল নেচার অ্যাস্ট্রোনমি এর সংখ্যায়।

নেচার অ্যাস্ট্রোনমি-তে জানানো হয়েছে, আমাদের গ্যালাক্সিতে ঘটে যাওয়া এই বিস্ফোরণকে বলা হয় ‘ফাস্ট রেডিও বার্স্ট’ । নাম থেকে বোঝা যায় এগুলি কতটা দ্রুত ঘটে যায়, যে কারণে সচরাচর দেখতে পাওয়া সম্ভব হয় না। তবে মহাকাশে ঘুরে বেড়ানো বিভিন্ন উপগ্রহগুলি সাহায্যই এগুলি দেখা সম্ভবপর।

নাসার তরফ থেকে জানানো হয়, পৃথিবীকে প্রদক্ষিণ করে চলা উপগ্রহগুলিই এটিকে প্রত্যক্ষ করতে সহায়তা করেছে। রেডিও বিস্ফোরণের ফলে বেরিয়ে আসা রেডিও তরঙ্গ এবং এক্স রশ্মী পৃথিবীর কক্ষপথে ঘুরে চলা উপগ্রহগুলিতে ধরা পড়েছে। এই বিস্ফোরণটি উৎপত্তিস্থল সম্পর্কে নাসা জানায়, মিল্কিওয়ে গ্যালাক্সিতে থাকা ম্যাগনেটর -এ এই বিস্ফোরণটি ঘটে। আর এই ম্যাগনেটর হলো আমাদের গ্যালাক্সির সবচেয়ে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র।

Leave a Reply