চেন্নাই টেস্টে শতরান জো-রুটের। শততম টেস্টে শতরানের নজির গড়লেন তিনি

ভারত ইংল্যান্ড টেস্ট সিরিজ 2021

শুরু হয়ে গেল ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ, প্রথম দিনেই ঐতিহাসিক শতরান করলেন ইংল্যান্ড অধিনায়ক জো-রুট

২০২১ সালের শুরুটা রুটের জন্য দুর্দান্ত হয়েছে, শ্রীলঙ্কা সফর থেকে শুরু করে ভারত সফরের প্রথম দিনে ১২৮ রানে অপরাজিত রয়েছেন তিনি। চেন্নাইতে রুটের শততম টেস্ট, আর এই টেস্টে সেঞ্চুরি করায় বিশ্ব ক্রিকেটের কিংবদন্তিদের তালিকায় নিজের নাম তুললেন তিনি। শততম টেস্টে শতরানের নজির খুব কম ব্যাটসম্যানেরই আছে, জো-রুট সহ বিশ্বের ৯ জন খেলোয়াড় এই তালিকায় রয়েছে।

শততম টেস্টে শতরানের তালিকা:-

১. কলিন কাউড্রে (ইংল্যান্ড):- ১৯৬৮ সালে ইংরেজ এই ব্যাটসম্যান প্রথমবার শততম টেস্টে শতরান করেন অস্ট্রেলিয়ার বিপক্ষে।
২. জাভেদ মিয়াঁদাদ (পাকিস্তান):- ১৯৮৯ সালে পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান যিনি এই নজির গড়েন ভারতের বিপক্ষে।
৩. গর্ডন গ্রিনিজ (ওয়েস্ট ইন্ডিজ):- ১৯৯০ সালে ওয়েস্ট ইন্ডিজের এই বিধ্বংসী ব্যাটসম্যান শততম টেস্টে শতরান করেন।
৪. অ্যালেক স্টুয়ার্ট (ইংল্যান্ড):- ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০০০ সালে অ্যালেক স্টুয়ার্ট এই নজির গড়েন। এই ম্যাচে ১৫৭ রানের ইনিংস খেলেন তিনি।
৫. ইনজামাম-উল-হক (পাকিস্তান):- ২০০৫ সালে ভারতের বিপক্ষে ব্যাঙ্গালুরুতে শততম টেস্টে শতরান করেন ইনজামাম-উল-হক, এই ম্যাচের ম্যান অফ দ্যা ম্যাচ তাকেই দেওয়া হয়।
৬. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া):- ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিডনিতে এই নজির করেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। তিনি বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি তাঁর শততম টেস্ট ম্যাচে দুইটি ইনিংসে দুটি শতরান করেন।
৭. গ্র্যাম স্মিথ (দক্ষিণ আফ্রিকা):- প্রাক্তন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্র্যাম স্মিথ ইংল্যান্ডের বিপক্ষে ২০১২ সালে এই নজির গড়েন।
৮. হাসিম আমলা (দক্ষিণ আফ্রিকা):- ২০১৭ সালে শ্রীলংকার বিপক্ষে শততম টেস্টে শতরান করেন হাসিম আমলা।
৯. জো রুট (ইংল্যান্ড):- ২০২১ সালে ভারতের বিরুদ্ধে চেন্নাইতে এই নজির গড়েন বর্তমান ইংল্যান্ডের অধিনায়ক।

আরো পড়ুন- T10 লিগে ঝড় তুললো ক্রিস গেইল। ৮৪ রান করলেন ২২ বলে, রইল ভিডিও

এখনো পর্যন্ত কোন ভারতীয় ব্যাটসম্যান এই নজির করতে পারেনি। বিরাট কোহলি বর্তমানে ৮৭ নম্বর টেস্ট ম্যাচ খেলছে অনেক ক্রিকেট অনুগামী তার দিকে অবশ্যই নজর রাখবে।

“চেন্নাই টেস্টে শতরান জো-রুটের। শততম টেস্টে শতরানের নজির গড়লেন তিনি”-এ 1-টি মন্তব্য

Leave a Reply