পৃথিবীর বুক থেকে ডাইনোসরদের হারিয়ে যাওয়ার আসল কারণ খুঁজে পেলেন গবেষকরা

৮ থেকে ৮০ যাকেই প্রশ্ন করা হোক না কেন সকলের মুখে একই উত্তর, পৃথিবীর বুকে দাপিয়ে বেড়ানো সবচেয়ে বৃহত্তম প্রাণীর নাম ছিল ডাইনোসর। তবে এই বৃহত্তম জন্তুকে আজ পর্যন্ত কোনো মানুষই চাক্ষুষ দেখেননি। কারণ তাদের বিলুপ্তি ঘটেছে অনেক আগেই। কেবল মাটির নিচে ফেলে যাওয়া কঙ্কালই পৃথিবীতে তাদের অস্তিত্বের প্রমাণ দেয়। কিন্তু হঠাৎই এত বড় প্রজাতির পৃথিবী থেকে সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ আজও রহস্যের। এই বিলুপ্তির সঠিক কারণ খোঁজার পেছনে গবেষণাও নেহাৎ কম হয়নি। তবে এতদিন সঠিক কারণটা অজানাই ছিল।

পৃথিবীর বুক থেকে ডাইনোসরদের হারিয়ে যাওয়ার আসল কারণ

ডাইনোসরদের বিলুপ্তির আসল কারণের খোঁজ চলাকালীন সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দুইজন জ্যোতির্বিজ্ঞানী এই বিলুপ্তির পিছনের রহস্য উন্মোচনের দাবি করেছেন। তাদের দাবি, বর্তমান সময় থেকে প্রায় সাড়ে ৬ কোটি বছর পূর্বে পৃথিবীর বুকে আছড়ে পড়েছিল কোন এক অতিকায় মহাজাগতিক বস্তু। এই মহাজাগতিক বস্তু এতই বিশাল এবং শক্তিশালী ছিল যে পৃথিবীতে আছড়ে পড়ার সাথেই ধ্বংস করে দিয়েছিল ডাইনোসর সহ বহু প্রজাতিকে। সম্পূর্ণ বিলুপ্ত হয়েছিল নাম-না-জানা বহু প্রজাতি।

বিলুপ্তির কারণ
ডাইনোসরদের বিলুপ্তির কে নিয়ে গবেষকদের মতামতের কোন অন্ত নেই। গবেষকরা কখনো বলেছেন, সুনামির ফলে তলিয়ে গিয়েছিল সম্পূর্ণ প্রজাতিটি, আবার কখনো বলেছেন ভয়ঙ্কর ভূমিকম্পই এর কারণ। গবেষকদের দাবি এটাও ছিল যে কোন এক ভূমিকম্পের ফলে সৃষ্ট অগ্নুৎপাত বিলুপ্তি ডেকে এনেছিল ডাইনোসরদের। আবার কখনো তারা দায়ী করেছেন কোন এক মারণ রোগকে। তবে সমস্ত দাবি-দাওয়ার মাঝে সবচেয়ে যেটি গুরুত্বপূর্ণ ছিল সেটি হলো ধুমকেতু বা কোনো গ্রহাণুর সাথে পৃথিবীর সংঘর্ষ। আর এই দাবিকে মান্যতা দিয়েছেন হার্ভার্ডের সেই দুইজন জ্যোতির্বিজ্ঞানী। ‘সাইন্টিফিক রিপোর্টস’ নামে একটি জার্নালে এমনটাই জানান তারা। তাদের মতে এই ধরনের বিশাল গ্রহাণুর পৃথিবীতে আবির্ভাব ঘটে প্রতি আড়াই থেকে সাত কোটি বছর অন্তর

আরো পড়ুন – বিশ্বের সবচেয়ে বড় চিড়িয়াখানা ভারতে। থাকছে ড্রাগন ও অন্যান্য প্রাণী

ধূমকেতুর আবির্ভাব কোথা থেকে
পৃথিবীতে আছড়ে পরা ধুমকেতু বা গ্রহাণুর পুরানো থিওরি অনুযায়ী সেটি এসেছিল সৌরজগতের মাঝামাঝি কোনো অঞ্চল থেকে। তবে হার্ভার্ডের দুইজন জ্যোতির্বিজ্ঞানীদের দাবি ধুমকেতুটি ৬ কোটি ৬০ লক্ষ বছর আগে সৌরজগতের সুদূর প্রান্ত থেকে ধেয়ে আসে এবং শুক্র গ্রহের অভিকর্ষের কারণে গতিপথ বদলে তা পৃথিবীর দিকে ঘুরে যায় এবং আছড়ে পড়ে। যে কারণে পৃথিবীর বুক থেকে সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যায় এই ডাইনোসরের সম্পূর্ণ প্রজাতিটি।

“পৃথিবীর বুক থেকে ডাইনোসরদের হারিয়ে যাওয়ার আসল কারণ খুঁজে পেলেন গবেষকরা”-এ 3-টি মন্তব্য

Leave a Reply