অবশেষে বাঁধন মুক্ত সুয়েজ খাল, সরানো গেল দৈত্যাকার জাহাজ

প্রায় এক সপ্তাহ অনেক কষ্টের পর অবশেষে বাঁধন মুক্ত হতে চলেছে সুয়েজ খাল (suez canal)। সুয়েজখালে প্রায় সাত দিন ধরে আড়াআড়িভাবে আটকে ছিল দৈত্যাকার এক পণ্যবাহী জাহাজ। এই জাহাজটির নাম ‘এমবি এভার গিভেন’ (Ever given ship)।

লোহিত সাগর ও ভূমধ্য সাগরের মাঝে সংযোগ স্থাপনকারী খাল হল এই সুয়েজখাল। যেটি বিশ্বের অন্যতম ব্যস্ত জলপথ গুলোর মধ্যে একটি। আর এই জলপথে আটকে পড়েছিল বিশাল পণ্যবাহী জাহাজটি। সামুদ্রিক পরিষেবা সংক্রান্ত বিশেষজ্ঞ সংস্থা ‘Incheape‘- এর তরফ থেকে জানানো হয়েছে, আটকে পড়া জাহাজটি কে পুনরায় ভাসিয়ে তুলতে সাহায্য করেছে টাগবোট এবং এক্সকাভেটর বাহিনী।

আরো পড়ুন- সাইরাস মিস্ত্রি কে সরানো সঠিক। সর্বোচ্চ আদালতে জয় টাটা গোষ্ঠীর

‘এমবি এভার গিভেন’ নামক এই পণ্যবাহী জাহাজটি প্রায় ১৩০০ ফুট লম্বা। বিশাল এই জাহাজটিকে বর্তমানে বিভিন্ন পরিকল্পনার মাধ্যমে নির্দিষ্ট অবস্থানের সরানো হচ্ছে। যাতে সুয়েজ খালের পথ সুগম করা যায়। তবে বিশ্বের অন্যতম ব্যস্ত জলপথ কে পুনরায় পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে বেশ কিছুদিন সময় লাগবে।

ব্যস্ততম এই জলপথে পণ্যবাহী জাহাজটি আটকে থাকার কারণে মিশর প্রশাসনের প্রতিদিন প্রায় ১৪ মিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়তে হচ্ছে। একটি উপগ্রহ চিত্র অনুযায়ী ২৫০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে প্রায় ১২০টি পণ্যবাহী জাহাজ আটকে রয়েছে এই সুয়েজ খালে। জাহাজগুলির সাথে আটকে রয়েছে প্রায় ৯.৬ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য।

“অবশেষে বাঁধন মুক্ত সুয়েজ খাল, সরানো গেল দৈত্যাকার জাহাজ”-এ 1-টি মন্তব্য

Leave a Reply