টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০০ রান ভারতের এই খেলোয়ারের, বিশ্ব রেকর্ড

১৪ই মার্চ রবিবার ভারত ইংল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ভারতের রান-মেশিন নামে পরিচিত বিরাট কোহলি ৭৩ রানের একটি পরিণত ইনিংস খেলার সাথে, t20 আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০০ রানের গন্ডি পেরোলেন। বিশ্বের সর্ব প্রথম ব্যাটসম্যান যিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০০ রান করলেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রানের তালিকা:-

১. বিরাট কোহলি:- কোহলি ভারতের হয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন ২০১০ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে। সেই থেকে আজ পর্যন্ত ৮৬টি ম্যাচ খেলেছেন ভারতের হয়ে, ৫০.৮৬ রানের গড়ের সাথে এখনো পর্যন্ত ৩০০১ রান করেছেন তিনি।

২. মার্টিন গাপটিল:- নিউজিল্যান্ডের এই তারকা ব্যাটসম্যান ২০০৯ সালে t20 অভিষেক হয় অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই ফরম্যাটে যথেষ্ট সাফল্যের সাথে তিনি খেলে আসছেন। দেশের হয়ে ৯৯টি ম্যাচে ৩২.২৬ রানের গড়ের সাথে ২৮৮৯ রান করেছেন এখনো পর্যন্ত।

৩. রোহিত শর্মা:- ভারতের এই বিধ্বংসী ওপেনার t20 তে অভিষেক হয় ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে। ভারতের হয়ে ১০৮ টি ম্যাচ খেলা রোহিত ২৭৭৩ রান করেছেন ৩২.২৪ রানের গড়ের সাথে।

৪. অ্যারন ফিঞ্চ:- টি-টোয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ জনপ্রিয় একটি মুখ। এই ফরম্যাটে সর্বোচ্চ নিজস্ব রানের খেতাব এখনো পর্যন্ত তার কাছেই আছে ১৭২ জিম্বাবুয়ের বিরুদ্ধে ২০১৮ সালে। ৭১টি ম্যাচ খেলা অ্যারন ফিঞ্চের মোট রান ২৩৪৬, রানের গড় ৩৮.৪৬।

৫. শোয়েব মালিক:- পঞ্চম স্থানে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন খেলোয়াড় শোয়েব মালিক। ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি তে অভিষেক হওয়ার পর ২০২০ সালে শেষ ম্যাচটি খেলেন তিনি। পাকিস্তানের হয়ে মোট ১১৬ টি ম্যাচে ২৩৩৫ রান করেন শোয়েব মালিক, রানের গড় ৩১.১৩।

এছাড়াও রয়েছেন ….

৬. মোহম্মদ হাফিজ

৭. ইয়ন মরগান

৮. ডেভিড ওয়ার্নার

৯. ব্রেন্ডন ম্যাককালাম

১০. পল স্টার্লিং

আরো পড়ুন- “এটা কি করে আউট”- হরভজন সিং। ভিডিও দেখে নিজেরাই বিচার করে বলুন

১৪ ই মার্চ ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি ৪৯ বলে ৭৩ রান করে, যার মধ্যে ৩টি ছয় ও ৪টি চার ছিল। এছাড়া এই ম্যাচে অভিষেক হওয়া বাঁহাতি ওপেনার ঈশান কিশান ৩২ বলে ৫৬ রান করে, ৪টে ছয় ও ৫টি চারের সাথে। টসে জিতে ভারত বোলিং করার সিদ্ধান্ত নেয়। এরপর ইংল্যান্ড ব্যাট করতে নেমে ২০ ওভারে ১৬৪ রান করে। রান তাড়া করতে নেমে ১৭.৫ ওভারেই ১৬৬/৩ রান করে ভারত জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। ম্যাচের সেরা নির্বাচিত করা হয় ঈশান কিশান কে।

“টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০০ রান ভারতের এই খেলোয়ারের, বিশ্ব রেকর্ড”-এ 2-টি মন্তব্য

Leave a Reply