৮ই এপ্রিল মঙ্গলের বুকে উড়তে চলেছে নাসার হেলিকপ্টার INGENUITY

নাসা (NASA) প্রথমবার মঙ্গল অর্থাৎ লালগ্রহের আকাশে উড়াতে চলেছে তাদের INGENUITY নামক ছোট্ট একটি হেলিকপ্টার। যেটি বর্তমানে তাদের মঙ্গল যান PERSEVERANCE ROVAR-টির সঙ্গে যুক্ত রয়েছে। আগামী এপ্রিল মাসের ৮ তারিখে নাসা তাদের এই মিশণটি করতে চলেছে। অন্য গ্রহের আকাশে উড়ে বেড়ানো পৃথিবী থেকে পরিচালিত প্রথম হেলিকপ্টার হতে চলেছে এই INGENUITY। যদিও এই ১.৮ কেজি ওজনের ‘ROTORCRAFT’ হেলিকপ্টারটিকে মঙ্গলের আকাশে উড়ানোর জন্য প্রস্তুতি নিতে হবে নাসাকে এবং পার করতে হবে কঠিন মাইলস্টোন।

নাসার হেলিকপ্টার INGENUITY

নাসার হেডকোয়ার্টার এর প্লানেটরি সাইন্স ডিভিশন এর ডিরেক্টর Lori Glaze জানান, ১৯৯৭ সালে নাসার Sojourner rover-টি মঙ্গলে অবতরণ এ সফল হওয়ার পরেই নিশ্চিত হওয়া গিয়েছিল কিভাবে মঙ্গল গ্রহকে আরো ভালোভাবে জানা সম্ভব হবে সে বিষয়ে।

গত ২১শে মার্চ Perseverance rover-টি মঙ্গলের বুকে একটি গিটারের কেস আকৃতির গ্রাফাইট সংমিশ্রিত শিল্ড তৈরি করে, যেটি INGENUITY হেলিকপ্টারটিকে ল্যান্ডিং এর সময় যেকোনরকম ক্ষতির হাত থেকে রক্ষা করবে। বর্তমানে রোভারটি এয়ারফিল্ড-এ রয়েছে, যেখান থেকে এই ছোট্ট হেলিকপ্টারটিকে ওড়ানো হবে। এটিকে মঙ্গলের আকাশে উড়ানোর পর প্রায় ৩০ মার্টিয়ান দিন (৩১পৃথিবীর দিন) ধরে উড়বে এবং এটিই হবে এর প্রথম পরীক্ষামূলক উড়ান।

আরো পড়ুন – মঙ্গল গ্রহে উপলব্ধ জল ধুলিঝড় এবং গরম আবহাওয়ার কারণে ছড়িয়ে যাচ্ছে মহাকাশে

পৃথিবীতে একটি হেলিকপ্টার ওড়ানোর থেকে মঙ্গলের বুকে ওড়ানো অনেকটাই কঠিন ব্যাপার। যদিও মঙ্গল গ্রহের মাধ্যাকর্ষণ পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের তিন ভাগের একভাগ, তা সত্ত্বেও মঙ্গলের অ্যাটমোস্ফিয়ার পৃথিবীর পৃষ্ঠদেশের অ্যাটমোস্ফিয়ারের ১ শতাংশ মাত্র। যে কারণে এই পরিবেশে হেলিকপ্টার উড়ানো বিজ্ঞানীদের কাছে বড় চ্যালেঞ্জ।

এছাড়া মঙ্গল গ্রহে দিনের বেলায় পৃথিবীতে প্রাপ্ত সৌর শক্তির মাত্র অর্ধেক টুকুই পৌঁছায় এবং রাত্রে তাপমাত্রা নেমে যায় -৯০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যার ফলে হেলিকপ্টারের ভিতরে থাকা বৈদ্যুতিক সরঞ্জাম গুলি অসুরক্ষিত এবং জমে গিয়ে ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যে কারণে রাতের ঠান্ডায় এটিকে টিকিয়ে রাখার জন্য যথেষ্ট শক্তি দরকার যা এর ভিতরের যন্ত্রাংশকে গরম রাখবে।

হেলিকপ্টারটিকে মঙ্গলের আকাশে ওড়ানোর জন্য প্রস্তুত করতে সময় লেগেছে ৬ SOUS (পৃথিবীর সময় অনুযায়ী ৬ দিন ৪ ঘন্টা) এই মিশনটি সফলতা পেলে INGENUITY হেলিকপ্টারটি হবে প্রথম হেলিকপ্টার, যেটি পৃথিবীর বাইরে অন্য গ্রহের আকাশে উড়ার চেষ্টা করেছে এবং যেটিকে পরিচালনা করা হয়েছে পৃথিবী থেকেই।

“৮ই এপ্রিল মঙ্গলের বুকে উড়তে চলেছে নাসার হেলিকপ্টার INGENUITY”-এ 1-টি মন্তব্য

Leave a Reply