Google এর দিকে আঙুল তুলছে DuckDuckGo ব্রাউজার

স্মার্টফোন ব্যবহারকারী, সে অ্যান্ড্রয়েড ইউজারই হোক বা আইফোন কমবেশি গুগলের ক্রোম ব্রাউজার সকলেই ব্যবহার করি। আর গুগলের এই ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের তথ্য ঠিক কতটা পরিমাণ সংগ্রহ করে গুগল তার দিকে প্রশ্ন উঠেছে অনেকবার। এরই মাঝে এবার যুক্ত হয়েছে DuckDuckGo ব্রাউজার। গুগলের দিকে এবার আঙুল তুলছে এই সংস্থাও।

Google এর দিকে আঙুল তুলছে DuckDuckGo ব্রাউজার

DuckDuckGo সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, গুগল তার ব্রাউজার ব্যবহারকারীদের থেকে প্রয়োজনীয় তথ্যের চেয়েও বেশি তথ্য সংগ্রহ করছে। শুধু তাই নয়, এই অতিরিক্ত তথ্য সংগ্রহই গুগলের মুনাফা বাড়াচ্ছে। সংস্থান এমন দাবিতে গুগোল ব্রাউজার ব্যবহারকারীদের প্রাইভেসি দিয়ে পুনরায় উঠছে নানান প্রশ্ন।

আরো পড়ুন – কি এই jio pages? ৮টি স্থানীয় ভাষায় ব্যবহার করতে পারবেন এটি

এই সমস্ত কিছু সূত্রপাত DuckDuckGo এর একটি টুইট বার্তা থেকে। সম্প্রতি গুগল তাদের ব্রাউজার এবং অ্যাপগুলি ঠিক কতটা তথ্য তার ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করে তা প্রকাশ করেছে। এ তথ্য প্রকাশ পাওয়ার পরেই DuckDuckGo এটিকে ভিত্তি করেই নেটদুনিয়ায় বিস্ফোরক টুইট করে।

গুগোল কি কি ধরনের তথ্য সংগ্রহ করছে-
গুগলের ব্রাউজার অর্থাৎ ক্রোম ব্রাউজার আমরা অনেকেই ব্যবহার করে থাকি। আর এই ব্রাউজারটি তার ব্যবহারকারীদের প্রয়োজনীয় তথ্য যেমন -লোকেশন, ইউজার আইডি, সার্চ হিস্ট্রি, ক্যাশ ডাটা, প্রডাক্ট ইন্টারেকশন ইউজেস ডাটা এমনকি পেমেন্ট ইনফো প্রভৃতি ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে থাকে।

শুধু ক্রোম ব্রাউজার এ ক্ষেত্রে এমনটা হয় তা নয়। গুগলের সার্চ অ্যাপ্লিকেশনটিও ব্যবহারকারীদের লোকেশন, সার্চ হিস্ট্রি, মোবাইলে থাকা কন্টাক্ট নম্বর, ইমেইল অ্যাড্রেস, ঠিকানা, ছবি ইত্যাদি নিয়ে থাকে। এছাড়া যদি কখনো অটোফিল অপশনটি চালু থাকে তবে ব্যবহারকারীদের ফোনে আসা মেসেজ এবং পেমেন্ট ইনফর্মেশন ও গুগোল সংগ্রহ করে। এই ধরনের তথ্য সংগ্রহ শুধু অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে হয় তা নয়, আইফোন থেকেও গুগোল এ ধরনের তথ্য সংগ্রহ করে থাকে বলে জানাচ্ছে DuckDuckGo। এই তথ্যগুলি গুগোল কে সাহায্য করে তার ব্যবহারকারীদের পছন্দমত বিজ্ঞাপনগুলি দেখাতে।

DuckDuckGo ব্রাউজারের সংস্থাটি গুগলের এই নীতির বিরুদ্ধে আঙ্গুল তুলেছে। তারা এও জানিয়েছে, তাদের ব্রাউজার অর্থাৎ DuckDuckGo এই ধরনের কোনো তথ্যই তার ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করে না।

“Google এর দিকে আঙুল তুলছে DuckDuckGo ব্রাউজার”-এ 2-টি মন্তব্য

Leave a Reply