নাসার সবচেয়ে শক্তিশালী রকেট ইঞ্জিনে আগুনের শিখা, কবে পাবে সফলতা

চাঁদে যাওয়ার জন্য পুনরায় প্রস্তুতি নিচ্ছে নাসা। এর পূর্বে নাসার চাঁদে যাওয়া প্রায় পাঁচ দশক পূর্ণ করেছে। আর এতদিন পর চাঁদে যাওয়ার জন্য নাসা তৈরি করেছে অত্যন্ত শক্তিশালী এক রকেট ইঞ্জিন। যার উৎক্ষেপণ করার আগ মুহূর্তের পরীক্ষা-নিরীক্ষা গুলি সেরে ফেলছে নাসা। তবে এই পরীক্ষামূলক উৎক্ষেপণের দ্বিতীয় পর্বটি খুব একটা সফল হয়নি বলে জানাচ্ছেন তারা। উৎক্ষেপণের পরেই এই রকেট ইঞ্জিনে দেখা দিয়েছে আগুনের ঝলক।

নাসার সবচেয়ে শক্তিশালী রকেট ইঞ্জিনে আগুনের শিখা

গত বৃহস্পতিবার ১৮ই মার্চ মিসিসিপি এর উপকূলবর্তী উৎক্ষেপণ কেন্দ্র থেকে নাসার এই শক্তিশালী রকেট ‘আর্টেমিস’ এর কোর স্টেজের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। এই উৎক্ষেপণ টি ছিল দ্বিতীয় পর্বের উৎক্ষেপণ। এর পূর্বে প্রথম পর্বের উৎক্ষেপণ হয়েছিল গত ১৬ জানুয়ারি ২০২১। কিন্তু প্রথমবার উৎক্ষেপণে ব্যর্থতাই হতে আসে নাসার। ৬৭.৭ সেকেন্ড পরেই রকেটটিতে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়।

আরো পড়ুন – মহাকাশে পঞ্চম উজ্জ্বল গ্যালাক্সির ছবি শেয়ার করল নাসা

প্রথম উৎক্ষেপণের ব্যর্থতার পর প্রথমবারের সমস্ত ত্রুটি শুধরে নিয়ে দ্বিতীয়বার রকেট উৎক্ষেপণের জন্য প্রস্তুতি নিতে শুরু করে নাসা। গত বৃহস্পতিবারে, দ্বিতীয় পরীক্ষামূলক উৎক্ষেপণের উদ্দেশ্য আগেই নাসা জানিয়ে দেয়। এই পরীক্ষায় নাসার প্রধান উদ্দেশ্য ছিল ৪ মিনিট ওই রকেটটিকে চালিয়ে তার পরীক্ষা করা।

কথামতোই নাসা রকেট উৎক্ষেপণের প্রায় ৪ মিনিটের একটি ভিডিও ইউটিউবে আপলোড করে। তবে ভিডিওটি আপলোডের পর অনেকেই লক্ষ্য করেন শক্তিশালি রকেট এর কোর স্টেজের ইঞ্জিন এর উপরে আগুনের শিখা। নাসা জানিয়েছে একটি টেপ ঠিকভাবে কাজ না করায় এমন আগুনের শিখা বেরিয়ে আসতে দেখা গেছে। তবে নাসা রকেটটি নিরাপদে নামিয়ে আনতে সক্ষম হয়। সফলতা যেন নাসার হাতে এসেও খানিকটা দূরে থেকে গেল। আগামী দিনে নাসার এই রকেটটি সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে কিনা সেটাই এখন দেখার।

“নাসার সবচেয়ে শক্তিশালী রকেট ইঞ্জিনে আগুনের শিখা, কবে পাবে সফলতা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply