২৪০ কিলোমিটার যাবে মাত্র একবার চার্জেই, বাজারে আসছে OLA ই-স্কুটার

পৃথিবীর বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বলা যেতেই পারে ভূগর্ভস্থ তেলের পরিমাণ হয়তো আর কয়েক বছরই সীমিত। আর এই তেল শেষ হলে আগামী দিনের ভবিষ্যৎ হতে চলেছে ইলেকট্রিক গাড়ি। বিশেষজ্ঞদের মতে ভবিষ্যৎ প্রজন্ম সম্পূর্ণ নির্ভরশীল হবে ইলেকট্রিক চালিত যানবাহন গুলির উপর। আর এই কথা মাথায় রেখেই OLA তৈরি করেছে ইলেক্ট্রিক স্কুটার। ভারতেই উৎপাদন হবে OLA-এর প্রথম ইলেকট্রিক স্কুটার, যা বিশ্বের সবচেয়ে বড় ই-স্কুটার কারখানা হতে চলেছে। নতুন এই স্কুটার কেমন দেখতে হবে সেই ছবিও ইতিমধ্যে প্রকাশ করেছে সংস্থা।

বাজারে আসছে OLA ই-স্কুটার

নেদারল্যান্ডের Etergo সংস্থার Appscooter এর উপর ভিত্তি করে নির্মিত এই নতুন স্কুটার টি। যেটিকে খানিকটা রেট্রো ইউরোপিয়ান স্টাইলে তৈরি করা হয়েছে। OLA-এর এই ইস্কুটার টি মাত্র একবার চার্জ দিলে চলবে ২৪০ কিলোমিটার। যদিও ভারতের বাজারে আনার ক্ষেত্রে ভারতীয় রাস্তার কথা মাথায় রেখে কমতে পারে এই দূরত্ব। এর ব্যাটারির ক্ষমতা হয়তো একটু কম বেশি হতে পারে। তবে সমস্যার কোন কারণ নেই। এটি তে ব্যবহৃত ব্যাটারিটি অপসারণযোগ্য, যার ফলে নিজের পছন্দমত আপনি ব্যাটারি ব্যবহার করতে পারবেন।

IMG 20210309 WA0019 copy 640x395 edited
image credit : OLA

আরো পড়ুন – শীঘ্রই হোয়াটসঅ্যাপে আসতে চলেছে কাস্টম অ্যানিমেটেড স্টিকারের ফিচার, জানুন বিস্তারিত

OLA-এর ইলেকট্রিক স্কুটার তৈরি হবে ভারতেই। আর যাতে ভারতে এর বাজার মূল্য কম করা যায় সেই দিকেও সম্পূর্ণ লক্ষ রেখেছে সংস্থা। এই স্কুটারে ব্যবহৃত যাবতীয় যন্ত্রপাতি, ব্যাটারি, মোটর ও সফটওয়্যার অধিকাংশই ভারতেই উৎপাদন করতে চায় তারা। যার ফলে আমদানির খরচ বাঁচবে এবং কমদামে স্কুটেরটি বাজারে অনাও সম্ভব হবে।

IMG 20210309 WA0017 copy 640x427 edited
image credit : OLA

স্কুটার নির্মাণের কারখানা তৈরি হবে তামিলনাড়ুর কৃষ্ণগীরি জেলায় প্রায় ৫০০ একর জমির উপর। যা বিশ্বের সর্ববৃহৎ ই-স্কুটার তৈরীর কারখানা হবে বলে দাবি করছে সংস্থা। কারখানাটি সম্পূর্ণ চালু হয়ে গেলে প্রতি ২ সেকেন্ডে একটি করে স্কুটার তৈরি করা যাবে। আর এত পরিমান স্কুটার নির্মাণের জন্য ব্যবহৃত হবে তিন হাজারেরও বেশি স্বয়ংক্রিয় রোবট ও ১০ হাজার কর্মী। ভারতের বাজারে স্কুটার আসলে তা সত্যিই নজির গড়বে বলে আশা করছে সংস্থা।

“২৪০ কিলোমিটার যাবে মাত্র একবার চার্জেই, বাজারে আসছে OLA ই-স্কুটার”-এ 2-টি মন্তব্য

Leave a Reply