মঙ্গলে ২১ফুট পথ অতিক্রম করল পারসিভিয়ারেন্স রোভার। দেখে নিন ভিডিও

লালগ্রহের মাটিতে প্রাণের সন্ধানে আমেরিকান মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা (NASA) গত বছরেই এটি মঙ্গল যান পাঠায়। যেটি গত ফেব্রুয়ারি মাসের ১৮ তারিখে মঙ্গলের বুকে অবতরণ করেছিল। হ্যাঁ! ঠিকই ধরেছেন। এখানে সেই পারসিভিয়ারেন্স রোভারের কথাই বলা হচ্ছে। মঙ্গলে অবতরণ করে এই মঙ্গল যান অসাধ্যকে সাধন করে। কিন্তু এখানেই শেষ নয়, আরও এক চমক দেখানো বাকি ছিল নাসার। পৃথিবী থেকে এতটা দূরে অবস্থিত এই মঙ্গল যান এবার মঙ্গলের মাটিতে কিছুটা এগিয়েও গেল। যে দূরত্ব ছিল ২১.৩ ফুট। আর মঙ্গলযানের এই সফলতার সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে নাসা।

২১ফুট পথ অতিক্রম করল পারসিভিয়ারেন্স রোভার

নাসার টুইটারে প্রকাশ করা একটি ভিডিওতে পরিষ্কার দেখা যাচ্ছে নাসার এই পারসিভিয়ারেন্স রোভার সামনের দিকে এগিয়ে যাওয়ার দৃশ্য। নাসা তাদের প্রকাশিত ভিডিওটির সাথে এও জানায়, পারসিভিয়ারেন্স রোভারটি তার ৬ চাকার সাহায্যে লালগ্রহের মাটিতে ৬.৫ মিটার (২১.৩ ফুট) পথ অতিক্রম করেছে। এই পথটুকু পাড়ি দিতে রোভারের সময় লেগেছে ৩৩ মিনিট।

Twitter source- @nasa (NASA)

আরো পড়ুন – পৃথিবীর কান ঘেঁষে বেরোবে আইফেল টাওয়ারের সমান লম্বা গ্রহাণু

সম্পূর্ণ বিষয়টি শুনে যতটা সহজ মনে হয় ব্যাপারটা ঠিক ততটাই কঠিন ছিল বলেই জানায় নাসা। লাল মাটিতে রোভার টি একটানা ৪ মিটার পথ অতিক্রম করার পর পরবর্তী ২.৫ মিটার পথ অতিক্রম করে ১৫০ ডিগ্রি ঘুরে গিয়ে। সামান্য এই পথটুকু বেশ ভেবে চিন্তে পার করতে হয়েছে রোভার টি। তবে এই সাফল্যে নাসা বেশ খুশি।

মঙ্গল গ্রহে পদার্পণের পর থেকেই নাসা রোভার টির চাকা গুলিকে পরীক্ষা করার জন্য প্রস্তুতি নিচ্ছিল। তাদের কাছে এটাই ছিল প্রথম সুযোগ পারসিভিয়ারেন্স রোভার-এর টাকাগুলি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করার।

তবে নাসা জানিয়েছে এটি শুধু সূচনা মাত্র। আগামী ১২ই মার্চ পুনরায় আরো লম্বা এক যাত্রা করবে রোভার টি এবং আগামী দিনে এই রোভার এর সাহায্যে নাসা মঙ্গলের উপত্যকা, গিরিখাত এর ছবি তুলবে এবং লালগ্রহের মাটির নমুনাও সংগ্রহ করবে। তবে তা সম্ভব হবে যখন এই ছোটখাটো পথ অতিক্রম এর পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে পারসিভিয়ারেন্স রোভার। এই সফলতাই আগামী দিনে মিশনটির ভবিষ্যৎ নির্ধারণ করবে।

“মঙ্গলে ২১ফুট পথ অতিক্রম করল পারসিভিয়ারেন্স রোভার। দেখে নিন ভিডিও”-এ 1-টি মন্তব্য

Leave a Reply