নৌসেনার উপর আক্রমণ রুখতে DRDO এর নয়া প্রযুক্তি

ভারতীয় নৌসেনার জাহাজের উপরে হওয়া শত্রুপক্ষের আক্রমণ ঠেকাতে নতুন এবং অত্যাধুনিক প্রযুক্তি আনলো ডিআরডিও (DRDO)। শত্রুপক্ষের তরফ থেকে হওয়া মিসাইল আক্রমণ আটকে দেবে এই নয়া প্রযুক্তি, এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা সংস্থা (DRDO)

প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে গত সোমবার এক বিবৃতিতে জানানো হয়, তাদের যোধপুর গবেষণা কেন্দ্রে নতুন এই প্রযুক্তি তৈরি করা হয়েছে। তারা আরও জানান, তাদের এই নতুন প্রযুক্তি হল ৩টি সারফেস-টু-এয়ার (SURFACE-TO-AIR) মিসাইলস বা CHAFF ROCKET। এই ৩টি মিসাইলের একটি ছোট আকারের সারফেস-টু-এয়ার মিসাইল, আরেকটি মাঝারি আকারের সারফেস-টু-এয়ার মিসাইল এবং তৃতীয়টি সবচাইতে বড় আকারের সারফেস-টু-এয়ার মিসাইল। কেন্দ্রের দাবি ভারতকে আরো শক্তিশালী এবং আত্মনির্ভর বানাতে এটি একটি বড় পদক্ষেপ। যা আগামী দিনে ভারতকে নৌসেনার উপর আসন্ন বিপদ থেকে রক্ষা করবে।

এই তিন ধরনের মিসাইলের পরীক্ষামূলক ব্যবহার সফলভাবে সম্পন্ন হয়েছে আরব সাগরে থাকা ভারতীয় নৌসেনার জাহাজ থেকে।

আরো পড়ুন – বন্ধ হয়ে গেল কোরিয়ান স্মার্টফোন সংস্থা LG

কিভাবে রক্ষা পাবে নৌসেনা?
DRDO এর তরফ থেকে জানানো হয় আধুনিক এই CHAFF ROCKET শত্রুপক্ষের রাডার ও রেডিও তরঙ্গের মাধ্যমে মিসাইল অনুসন্ধানকারী দের হাত থেকে রক্ষা করবে। যার ফলে নৌবাহিনীর উপরে মিসাইল আক্রমণ হওয়ার সম্ভাবনা খুব কম হবে আগামী দিনে। তবে বর্তমানে এটি একেবারেই প্রথম পর্যায় রয়েছে। ভবিষ্যতে পরিস্থিতির উপর নির্ভর করে উৎপাদন বাড়ানোর কথা বলেছে DRDO সংস্থা।

DRDO এর এই সাফল্যে ভারতীয় কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং অভিনন্দন জানিয়েছেন ভারতীয় নৌসেনা, প্রতিরক্ষা সংস্থা এবং এর সাথে যুক্ত সকলকেই।

Leave a Reply