Signal অ্যাপ ব্যবহার করে বিতর্কে জড়ালেন ফেসবুকের CEO Mark Zuckerberg

কিছুদিন আগে এক চাঞ্চল্যকর খবরে তোলপাড় হয়ে গিয়েছিল নেটপাড়া। একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৫৩৩ মিলিয়ন ইউজারদের ডেটা ফাঁস হয়ে গিয়েছে নিম্নমানের একটি ডেটা ব্রিচের মাধ্যমে। আর সেই ডেটা ব্রিচেই ফাঁস হয়ে গিয়েছিল ফেসবুকের CEO Mark Zuckerberg– এর ব্যক্তিগত তথ্যও। এই খবর প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়ায় নেটিজেনদের মধ্যে।

ফেসবুক ইউজারদের ডেটা ফাঁস হওয়ার পাশাপাশি ফাঁস হয়েছে Mark Zuckerberg এর ডেটাও। আর এই ডেটা ব্রিচের উপর ভিত্তি করে একজন গবেষক-এর দাবি, ফেসবুকের CEO গোপনে ব্যবহার করছে সিগনাল অ্যাপ (Signal App)। এর প্রমাণস্বরূপ সিগন্যাল অ্যাপের একটি স্ক্রিনশটও প্রকাশ করেছেন সিকিউরিটি রিসার্চার ডেভ ওয়াকার। তার প্রকাশিত টুইটে পরিষ্কার দেখা যায় Mark Zuckerberg-কে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে। এই ঘটনা নিয়ে এত বেশী চাঞ্চল্যের কারণ, সোশ্যাল মিডিয়ায় সবথেকে জনপ্রিয় তিনটি অ্যাপ্লিকেশন ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম এর কর্ণধার হলেন Mark Zuckerberg।

আরো পড়ুন-বন্ধ হয়ে গেল কোরিয়ান স্মার্টফোন সংস্থা LG

কিভাবে প্রমাণ পাওয়া গেল
ফেসবুক ব্যবহারকারী প্রায় ৫৩৩ মিলিয়ন মানুষের ডেটা ব্রিচ হওয়ার পর তা নিয়ে অনুসন্ধান চালান বিভিন্ন গবেষকরা। তারা জানান, গত দুই বছর ধরে এই তথ্য ফাঁস হয়ে আসছে এবং সেই তথ্য গবেষকরা অ্যাক্সেস করতেও সক্ষম। এর পরেই তারা Mark Zuckerberg-এর তথ্য ফাঁস হয়েছে কিনা তা দেখতে গিয়ে সামনে এসে পড়ে এই চাঞ্চল্যকর তথ্য টি।

এই তথ্য সামনে আসার পর সিগন্যাল কর্তৃপক্ষেকে প্রতিবারের মতো এবারও মজার ছলে টুইট করতে দেখা যায়। তবে তাদের টুইট থেকে স্পষ্টতই বোঝা সম্ভব যে, হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি ইউজারদের জোর করে গ্রহণ করানো হলেও হোয়াটসঅ্যাপ এর কর্ণধার কিন্তু নিজেই সেটি মেনে নিতে পারছেন না। যে কারণে তিনি সিগনাল অ্যাপটি গোপনে ব্যবহার করছেন।

আরো পড়ুন-এয়ার ইন্ডিয়া কিনতে চলেছে TATA group। চলছে শেষ প্রস্তুতি

সিগন্যাল কি?
সিগন্যাল হলো হোয়াটসঅ্যাপের মতোই একটি ম্যাসেজিং অ্যাপ্লিকেশন। বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে সুরক্ষিত এবং end-to-end এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ।

Mark Zuckerberg এর গোপনে সিগনাল অ্যাপ ব্যবহার করা এবং হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে প্রতিনিয়ত বেড়ে চলা বিতর্ক ভবিষ্যতে অনেক সমস্যার মুখে এনে দাড় করাতে পারে জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপকে।

“Signal অ্যাপ ব্যবহার করে বিতর্কে জড়ালেন ফেসবুকের CEO Mark Zuckerberg”-এ 1-টি মন্তব্য

Leave a Reply