নাসার কিউরিওসিটি মার্স রোভারের নতুন সেলফি, অবাক নেটিজেনরা

গত মার্চ মাসের শুরুতেই নাসার মঙ্গলযান ‘কিউরিওসিটি মার্স রোভার’ (Curiosity Mars Rover) একটি চিত্তাকর্ষক ছোট্ট পাহাড়ের দিকে ধীরে ধীরে এগোতে শুরু করেছিল। বিজ্ঞানীরা এই ছোট্ট পাহাড় বা শৈল গঠনটির নাম ফ্রান্সের একটি পর্বতের নামে রাখেন ‘মন্ট মার্কু’। প্রায় ২০ ফিট (৬ মিটার) উঁচু এই আউটক্রপ বা শৈল গঠনটির সাথে নাসার কিউরিওসিটির নতুন একটি সেলফি তুলেছে। পাশাপাশি একগুচ্ছ প্যানোরামা ছবিও তুলেছে এই রোভার।

কিউরিওসিটি মার্স রোভার

নাসার কিউরিওসিটি রোভার টি দ্বারা তোলা সেলফিতে দেখা পাওয়া গেছে মন্ট মার্কুর সামনে দাঁড়িয়ে থাকা রোভারকে একটি নতুন ড্রিল হোলের সাথে, যেটি নন্ট্রন (nontron) নামে ৩০ তম শৈল নমুনার নিকটে অবস্থিত। এই ছবি গত ৩০ মার্চ নাসা সোশ্যাল মডিয়াতে শেয়ার করে।

কিউরিসিটি রোভারটি মঙ্গল গ্রহে ৯৬ মাইল বিস্তৃত (১৫৪ কিমি) Gale Crater-এ ২০১২ সালের আগস্ট মাসে অবতরণ করে। এটির প্রধান উদ্দেশ্য ছিল মঙ্গলের বুকে প্রাণ আছে বা পূর্বে কোন সময় প্রাণ ছিল কিনা সে বিষয়ে খোঁজ করা। রোভারটির অভিযান চলাকালীন গত মার্চ মাসের শুরুতে এটি একটি প্রাকৃতিক শৈল গঠনের কাছে পৌঁছায়। যেটি Gale Crater-এর মাঝে ৩ মাইল (৫ কিলোমিটার) লম্বা একটি মাউন্ট শার্প। গত ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকেই কিউরিওসিটি এই মাউন্ট শার্পটিকে আরোহন করে চলেছে।

গত ১৬ই মার্চ কিউরিওসিটি রোভার তার মাস্টক্যাম ইন্সট্রুমেন্ট ব্যবহার করে ১১টি সেলফি তোলে মন্ট মার্কুর পাশে দাঁড়িয়ে। এরপর গত ২৬শে মার্চ এটি আরও ৬০ ছবি তোলে মন্ট মার্কুর। এই ছবিগুলি রোভারের সামনে থাকা রোবটিক হাত ‘মার্স হ্যান্ড লেন্স ইমেজার’ (MAHLI) এর সাহায্যে তোলা হয়। প্রথমে তোলা ১১টি ছবি ও পরের ৬০টি ছবির একত্রে তৈরি নতুন ছবি পৃথিবীতে পাঠায় রোভারটি।

আরো পড়ুন – নাসা আবিষ্কার করল নতুন এক নীলাভ গ্যালাক্সির

আরো পড়ুন – অবশেষে বাঁধন মুক্ত সুয়েজ খাল, সরানো গেল দৈত্যাকার জাহাজ

নতুন এই সেলফির সাথে রোভারটি একগুচ্ছ প্যানারোমা ছবিও সংগ্রহ করে। যা সম্পূর্ণ মন্ট মার্কু এর একটি 3D ছবি বানাতে সাহায্য করেছে নাসাকে। ৪ মার্চ মাস্টক্যাম এর সাহায্যে কিউরিওসিটির ১৩০ ফিট (৪০ মিটার) দূর থেকে ৩২ টি ছবি সংগ্রহ করেছিল যা আউটক্রপটির আরও নিখুঁত একটি প্যানোরামা ছবি তৈরিতে সাহায্য করেছে।

kN3Z299DnWyadveDCdECm 970
Image credit: NASA/JPL-Caltech/MSSS

কিউরিওসিটি মার্স রোভারটি মাস্টকাম এর সাহায্যে মন্ট মার্কু এর একটি ৩৬০ ডিগ্রি প্যানারোমা ছবিও তুলেছে যেটি ১২৬ টি পৃথক ছবির সমষ্টিতে তৈরি। এই ৩৬০ ডিগ্রি ছবিটি তোলা হয় মার্চ মাসের ৩ তারিখে।

“নাসার কিউরিওসিটি মার্স রোভারের নতুন সেলফি, অবাক নেটিজেনরা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply