অভূতপূর্ব আবিষ্কার! ৪৫ হাজার বছরের মানুষের কঙ্কাল আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

পৃথিবী সৃষ্টির পর থেকেই মানুষ যে পৃথিবীতে বসবাস করছে না তা সকলেরই জানা। বহু জানা-অজানা আদিম মানুষের প্রজাতি পার করে তবেই বর্তমানে আমরা অর্থাৎ মানুষেরা পৃথিবীতে এসেছি। আর তার প্রমাণও মিলেছে বহুবার। ঠিক তেমনই আরও একটি নতুন আবিষ্কারের মধ্যে দিয়ে অজানা রহস্যের নতুন এক দরজা খুলে দিলেন বিজ্ঞানীরা।

বুলগেরিয়া-এ (BULGARIYA) অবস্থিত একটি গুহা থেকে আবিষ্কার করা হয়েছে প্রায় ৪৫ হাজার বছরেরও বেশি পুরনো মানুষের কঙ্কাল। এই কঙ্কালগুলোর ডিএনএ (DNA) পরীক্ষা করেই বিজ্ঞানীরা পেয়েছেন এক চাঞ্চল্যকর তথ্য। সম্প্রতি আবিষ্কৃত এই কঙ্কালগুলোর সাথে বর্তমান প্রজাতি অর্থাৎ হোমোসেপিয়েন্সদের মিল খুঁজে পেয়েছেন তারা। সাথেই পেয়েছেন আরো অনেক তথ্য।

বিজ্ঞানীরা জানিয়েছেন আবিষ্কৃত কঙ্কাল গুলির মধ্যে তিনটি কঙ্কালই পুরুষের এবং সাথেই ৩৫ হাজার বছরের পুরনো একটি মহিলার কঙ্কালও খুঁজে পেয়েছেন তারা। প্রতিটি দেহাবশেষের হাড়, দাঁতের অংশ থেকে পাওয়া ডিএনএ পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা। মোট ৪টি কঙ্কাল আবিষ্কার করা হয়েছে বুলগেরিয়ার বাচো কিরো গুহা থেকে।

আরো পড়ুন- হসপিটাল থেকে ছাড়া পেলেন শচীন টেন্ডুলকার। সুখবর দর্শকদের জন্য

বিজ্ঞানীরা তাদের এই নতুন আবিষ্কারকে এক অভূতপূর্ব আবিষ্কার বলেই দাবি করেছেন। তাদের মতে এ থেকেই বোঝা যাবে আদিম প্রজাতি নিয়ান্ডার্থালদের পৃথিবী থেকে বিলুপ্তির কারণ। বর্তমানে সর্বাধুনিক মনুষ্য প্রজাতি হোমোসেপিয়েন্স দের পৃথিবীতে আবির্ভাব ঘটেছিল প্রায় ৩ লক্ষ বছর আগে আফ্রিকাতে। পরবর্তীতে সেখান থেকেই ধীরে ধীরে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে তারা। তবে সেই সময় হোমোসেপিয়েন্স দের সাথে নিয়ান্ডার্থালরাও পৃথিবীতে বসবাস করত এবং তাদের বিলুপ্তি ঘটে প্রায় ৪০ হাজার বছর আগে। বিজ্ঞানীদের ধারনা বিলুপ্তির আগে তাদের সঙ্গে হোমোসেপিয়েন্স দের মিশ্রণ ঘটেছিল। আর বিজ্ঞানীদের আবিষ্কৃত ৪৫ হাজার বছর পুরোনো কঙ্কাল গুলি তারই স্পষ্ট প্রমাণ দেয়।

গবেষকরা যে সমস্ত দেহাবশেষ গুহা থেকে আবিষ্কার করেছে সেগুলির ডিএনএ এর মধ্যে ৩ থেকে ৩.৮ শতাংশ নিয়ান্ডার্থালদের ডিএনএ। নিয়ান্ডার্থাল এবং হোমোসেপিয়েন্সদের মিলন ঘটার কারণেই ধীরে ধীরে বিলুপ্ত হয়েছিল আদিম প্রজাতিটি, এমনটাই মনে করছে বিজ্ঞান মহল।

“অভূতপূর্ব আবিষ্কার! ৪৫ হাজার বছরের মানুষের কঙ্কাল আবিষ্কার করলেন বিজ্ঞানীরা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply