নাসার ingenuity হেলিকপ্টারের ষষ্ঠ উড়ান কবে হবে? বিস্তারিত জানালো নাসা

মঙ্গল গ্রহে থাকা ইনজেনুইটি মার্স হেলিকপ্টারের ষষ্ঠ উড়ান নিয়ে সম্প্রতি নাসা একটি ঘোষণা সামনে এনেছে। জানানো হয়েছে আগামী সপ্তাহের মধ্যেই মার্স হেলিকপ্টারটি তার ষষ্ঠ উড়ানটি সম্পন্ন চলেছে। তবে এটি বাকি পাঁচটি উড়ানের চেয়ে অনেকটাই আলাদা ও চ্যালেঞ্জিং হবে এই ষষ্ঠ উড়ান, এমনটাই জানায় নাসা।

নাসার ingenuity হেলিকপ্টারের ষষ্ঠ উড়ান কবে হবে?

গত ৭ই মে, হেলিকপ্টারটি তার পঞ্চম উড়ান সম্পন্ন করে। যেখানে ইনজেনুইটি মার্স হেলিকপ্টার ৪২৩ ফিট (১২৮ মিটার) দূরত্ব অতিক্রম করে ৩৩ ফুট উচ্চতায় উড়ে। এই উড়ানটি ছিল একমুখী, যেখানে এটি এক জায়গা থেকে উড়ে অন্য জায়গায় অবতরণ করে।

আরো পড়ুন-নাসা: সোমবার নয়, বুধবার ভোরে মঙ্গল গ্রহে উড়তে চলেছে প্রথম হেলিকপ্টার

মঙ্গল যান পার্সিভারেন্স রোভারের পাশ থেকে প্রথম উড়ান শুরু হলেও পঞ্চম উড়ান শেষ হতে হতেই এটি মঙ্গলযানের আয়ত্বের বাইরে চলে গেছে। যার কারণে প্রথম পাঁচটি উড়ান পার্সিভারেন্স-এর তত্ত্বাবধানে হলেও ষষ্ঠ উড়ানে রোভারের পর্যবেক্ষণ ছাড়াই মঙ্গলের আকাশে উড়বে ইনজেনুইটি।

নাসা জানিয়েছে ষষ্ঠ উড়ানে এটি ৩৩ ফিট (১০ মিটার) উচ্চতা অর্জনের চেষ্টা করবে এবং ১৫০ মিটার (৪৯২ ফিট) দূরত্ব অতিক্রম করবে এই দূরত্ব পর্যন্ত পৌঁছাতে পারলে ইনজেনুইটি তার পার্শ্ববর্তী প্রায় ১৫-২০ মিটার এলাকার রঙিন ছবি গ্রহণ করে পাঠাবে পৃথিবীতে।

নাসার ইনজেনুইটির ষষ্ঠ উড়ানে এটির ৯ মাইল প্রতি ঘন্টা (৪ মিটার প্রতি সেকেন্ডে) গতি অর্জনের চেষ্টা চালাবে নাসা। একটি বিবৃতিতে নাসা জানায়, এই উড়ান টি ইনজেনুইটির প্রথম উড়ান, যেখানে এটি এমন জায়গায় অবতরণ করতে চলেছে যে জায়গাটি আগে কখনো পর্যবেক্ষণ করে দেখা হয়নি।

Leave a Reply