মঙ্গলের বুকে কেমন চলছে চিনের Mars Rover Zhurong-এর অভিযান

পৃথিবীর নিকটবর্তী লাল গ্রহে মঙ্গল যান পাঠানোয় কেবল নাসাই একমাত্র নয়। নাসা কে সমপরিমাণ টেক্কা দিতে চিনও পিছু হটছে একেবারেই। নাসার মঙ্গলযান Perseverance কে একপ্রকার টেক্কা দিতে এবছর চিন লঞ্চ করেছিল তাদের মঙ্গলযান। আর সেই মঙ্গলযানেরই একটি ছবি সম্প্রতি প্রকাশ্যে এসেছে।

মঙ্গলের লাল মাটির বুকে যেন ডানা মেলে দাঁড়িয়ে রয়েছে চিনের মঙ্গল যান zhurong। প্রকাশ্যে আসা ছবিটি দেখে কিছুটা এমনই মনে হচ্ছে। ছবিটিতে দেখা মিলেছে রোভারের সোলার প্যানেলের দুই দিক থেকে বেরিয়ে থাকা দুটি অংশ যা কিছুটা পাখি ডানা মেলে থাকার মত। অন্যদিকে রোভারের সামনে থাকা দুটি ক্যামেরা ঠিক পাখির চোখের মতই দেখাচ্ছে। যেন লালগ্রহের বুকে প্রহরী হয়ে দাঁড়িয়ে রয়েছে চিনের এই রোভার।

গতবছর মঙ্গলগ্রহকে পর্যবেক্ষণ করার জন্য মার্কিন স্পেস এজেন্সি নাসা তাদের মঙ্গলযানটি পাঠিয়েছিল। আর তার কয়েকমাস পর এই বছরের মে মাসের প্রথম দিকে চিন তাদের মঙ্গলযান টি লালগ্রহের বুকে অবতরণ করায়। আশ্চর্যের বিষয় হলো এই অভিযানটি চিনের প্রথম অভিযান ছিল। আর তাতেই সফলতা অর্জন করেছে চিন। চিনের এই রোভার এর নাম দেয়া হয়েছে তাদের অগ্নিদেবতা zhurong এর নাম অনুসারে। বর্তমানে এই রোভারটি মঙ্গল গ্রহের ইউটোপিয়া প্লানেটিয়া নামের এক বিস্তীর্ণ এলাকায় পর্যবেক্ষণ চালাচ্ছে। আর সেখানকার বেশ কিছু ছবি ইতিমধ্যেই চিনের জাতীয় স্পেস অ্যাডমিনিস্ট্রেশন প্রকাশ করেছেন নেট মাধ্যমে। ছবিগুলিতে চিনের এই রোভারের চাকার দাগ স্পষ্ট। যাকে বলা হয়েছে লালগ্রহের মাটিতে চিনের পদচিহ্ন। এছাড়াও লালগ্রহের বুকে চিনের একটি বিশাল আকারের পতাকাও রাখা হয়েছে সেখানে।

আরো পড়ুন-‘দ্য লেডি অফ দ্য স্টার’, এই ইতালি জ্যোতির্বিজ্ঞানী কে আজ সম্মান জানালো গুগল

চিনের এই মার্স রোভার আগামী তিন মাস মঙ্গলের বুকে পর্যবেক্ষণের কাজ চালাবে। এই রোভারটির ওজন ২৪০ কিলোগ্রাম এবং এটি সম্পূর্ণ সৌরশক্তিচালিত। ইতিমধ্যেই এটি লালগ্রহের বেশ কিছু ছবি তুলেছে এবং পাথরের নমুনাও সংগ্রহ করেছে সেখানকার। এর প্রধান কাজ মঙ্গলে জল এবং প্রাণের সন্ধান করা। এর থেকে প্রাপ্ত তথ্য গুলি আগামী দিনে জ্যোতির্বিজ্ঞানে নতুন অধ্যায়ে তৈরি করবে।

Leave a Reply