তিন হাজার বছরের পুরোনো কঙ্কাল এর হাদিস, কি বলছেন বিজ্ঞানীরা?

পৃথিবীর আদি রহস্য উদঘাটন করতে আগাগোড়াই সাহায্য করে এসেছে প্রাচীন প্রাণীর দেহের ধ্বংসাবশেষ বা জীবাশ্ম। বিশেষজ্ঞদের মতে এই প্রাচীন জীবাশ্ম বা প্রানীর ধ্বংসাবশেষ পৃথিবীর প্রাচীন রহস্য উদঘাটনের একমাত্র পন্থা। বহু সময় পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে বিজ্ঞানীরা এমন জীবাশ্ম বা প্রাণীর ধ্বংসাবশেষ আবিষ্কার করেছেন যা অনেক রহস্য আমাদের সামনে তুলে ধরেছে, পৃথিবী প্রাচীনকালে কেমন ছিল তা জানতে সাহায্য করেছে। সেই সময়কার প্রাণী জলবায়ু নানান বিষয়ে জানতে পেরেছি আমরা। আর ঠিক তেমনি আরো একটি কঙ্কালের হদিশ পেলেন বিজ্ঞানীরা জাপানের সেতো ইনল্যান্ড সি এলাকা থেকে।

সম্প্রতি আবিষ্কৃত এই কঙ্কালটি প্রায় ৩ হাজার বছরের পুরোনো। কঙ্কালটিতে পাওয়া গেছে প্রায় ৮০০ টি আঘাতের চিহ্ন। ফরেনসিক বিশেষজ্ঞদের মতে এই আঘাতের চিহ্নগুলি কোন হাঙরের। তারা বলেছেন হাঙ্গরের আক্রমণে ফলেই এই ব্যক্তির দেহে এতগুলি আঘাতের চিহ্ন। তাদের অনুমান সবচেয়ে প্রাচীন হাঙ্গর দ্বারা আক্রান্ত কঙ্কাল এটিই।

কঙ্কালটি সম্পর্কে গবেষণাপত্র প্রকাশ পেয়েছে ‘জার্নাল অফ আর্চিওলজিক্যাল সাইন্স’ পত্রিকায়। এই কঙ্কাল নিয়ে গবেষণা করছে আন্তর্জাতিক গবেষণা দল। তারা জানিয়েছেন এই কঙ্কালটি খুঁজে পাওয়া গিয়েছে Okayama prefecture এলাকার টসুকুমো আর্কিওলজিক্যাল সাইট থেকে। তিন হাজার বছরের পুরনো কঙ্কালটি সমাধিস্থল থেকে খুঁড়ে বের করা হয়েছিল।

বিশেষজ্ঞরা জানিয়েছেন তিন হাজার বছরের পুরনো এই কঙ্কালে প্রায় ৮০০ আঘাতের চিহ্ন আছে। তবে কি করে এই চিহ্নগুলি আসলো সে বিষয়ে গবেষণা করছেন তাঁরা। ঘটনাটি একটি পুনঃনির্মাণের চেষ্টা করেছে বিজ্ঞানীরা। গবেষণায় যা বেরিয়েছে তা হতবাক করার মত। তারা জানান কঙ্কালটি সম্ভবত কোন যুবকের। এই কঙ্কালটি যে যুবকের তার অস্তিত্ব ছিল ১৩৭০ থেকে ১০১০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত।

আরো পড়ুন-ইজিপ্টের এক মমির সিটি স্ক্যান করা হলো। কি হলো তারপর

গবেষণায় আরো উঠে আসে, এই যুবকের দেহে যে আঘাতের চিহ্ন পাওয়া গিয়েছে তা হাঙ্গরের আক্রমণের জন্য হয়েছে। কারণ কঙ্কালটি তে অসংখ্য ফ্র্যাকচার রয়েছে। বিজ্ঞানীদের অনুমান এইসব আঘাত ধারালো ভি আকৃতির জিনিস দ্বারাই সম্ভব। হাঙ্গরের দাঁত এর ফলে যে আক্রমণ হয় তার থেকে তৈরি হওয়া আঘাতের চিহ্ন ঠিক এরকমই। বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে আরও জানতে পেরেছেন হাঙ্গরের আক্রমণে অধিকাংশ ক্ষেত্রেই তারা পা-তেই আক্রমণ করে। এক্ষেত্রেও কঙ্কালটির ডান পা ছিলনা এবং কঙ্কালটির বাম পা শরীরের উপরের অংশে অবস্থান করছিল। এর থেকে গবেষকরা অনুমান করছেন কিভাবে এই যুবকের মৃত্যু।

“তিন হাজার বছরের পুরোনো কঙ্কাল এর হাদিস, কি বলছেন বিজ্ঞানীরা?”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন