টুইটারকে শেষবারের মতো নোটিশ দিল ভারত সরকার। IT নিয়ম না মানলে এবার চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে

ভারতে নতুন ইনফরমেশন টেকনোলজি নীতি চালু করেছে কেন্দ্রীয় সরকার যা ভারতে থাকা সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিকে মানতে বলা হয়েছে। কিন্তু প্রায় সমস্ত সোশ্যাল মিডিয়া কোম্পানি গুলি এই নতুন নিয়ম মেনে নিলেও টুইটার বাধা হয়ে দাঁড়িয়েছে। এমনকি টুইটার এই নিয়মের বিরুদ্ধে আদালতে পর্যন্ত গেছে। ২৬ মে ২০২১ তারিখের মধ্যে কেন্দ্রের এই নয়া নীতি সমস্ত কোম্পানিগুলিকে মেনে নেওয়ার শেষ দিন ছিল। কিন্তু টুইটার কোন রকম ব্যবস্থা নেয়নি এই নয়া নীতির সাপেক্ষে।

সেই কারনে টুইটারের আইনজীবি জিম বেকারকে শেষবারের মতো ফাইনাল নোটিশ দিল কেন্দ্রীয় সরকার। ভারতে টুইটারের ভালো কাজকর্ম দেখে শেষবারের মতো চিঠি দেওয়া হলো বলে লেখা আছে চিঠিতে। কিন্তু কি এই নয়া নীতি, সংক্ষেপে বলতে গেলে টুইটারকে ভারতে একটি অফিস তৈরি করতে হবে যেখানে ৩ জন অফিসার থাকবে নোডাল কন্টাক্ট পারসন, রেসিডেন্ট গ্রিভেন্স অফিসার ও চিপ কমপ্লেন অফিসার।

আরো পড়ুন- ব্লক না করেও মেসেজ আসা থেকে বিরতি, Whatsapp নিয়ে এলো নতুন ফিচার

এই অফিসারদের কি কাজ হবে, “ভারতের মানুষ, যারা টুইটার প্ল্যাটফর্মটি ব্যবহার করে, তাদের অভিযোগগুলি সমাধান করা এবং তাদের বিরোধগুলি সমাধান করার জন্য একটি ন্যায্য প্রক্রিয়া প্রাপ্য। যে ব্যবহারকারীর বিরুদ্ধে প্ল্যাটফর্মে আপত্তিজনক আচরণ করা হয় বা হয়রানির শিকার করা হয় বা মানহানি বা যৌন নির্যাতনের শিকার হন বা তাদের অবশ্যই একটি প্রতিকারের ব্যবস্থা করতে হবে”। চিঠির শেষ প্যারার আগের প্যারাগ্রাফে লেখা হয়েছে।

অর্থাৎ সোশ্যাল মিডিয়ায় যদি আপনার অজান্তে আপনার কোন আপত্তি জনক পোস্ট ভাইরাল হয়ে যায় তবে তা তৎক্ষণাৎ আপনি কমপ্লেন করে সরিয়ে দিতে পারবেন। সেই জন্যই প্রত্যেকটি সোশ্যাল মিডিয়া অ্যাপ গুলিকে এই তিনজন অফিসার নিয়োগের কথা বলা হয়েছে।

Leave a Reply