আগামী সেপ্টেম্বর মাসেই লঞ্চ হতে পারে iPhone 13, থাকছে নয়া LiDAR ফিচার

বিশ্বজুড়ে স্মার্টফোনের বাজারে আইফোনের নাম যে কতটা বড় তা আর বলার অপেক্ষা রাখে না। আর এই স্মার্টফোন ব্র্যান্ড এর পরবর্তী সিরিজ অর্থাৎ আইফোন ১৩ লঞ্চ হতে চলেছে আগামী সেপ্টেম্বর মাসেই। বিভিন্ন সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী আগামী সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই হয়তো লঞ্চ হতে পারে অ্যাপলের আইফোন ১৩। এও শোনা গিয়েছে নতুন এই মডেলটিতে ১TB পর্যন্ত স্টোরেজের অপশন দেওয়া হবে। পূর্বের ৫১২ জিবি স্টোরেজ এর পরিবর্তে নতুন এই আপডেটটি নিয়ে আসা হচ্ছে আইফোন ১৩ তে। প্রসঙ্গত উল্লেখ্য আইফোনের মোট চারটি মডেল বাজারে আসতে চলেছে যেগুলি হল আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স এবং সবচেয়ে ছোট ভার্শন অর্থাৎ আইফোন ১৩ মিনি।

বিভিন্ন মাধ্যম গুলি থেকে দাবি করা হয়েছে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে আইফোন ১৩ লঞ্চ হতে পারে। তবে অ্যাপেলের তরফ থেকে এখনো পর্যন্ত কোন অফিশিয়াল মন্তব্য পেশ করা হয়নি। বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী বিভিন্ন সংস্থা দাবি করছে সেপ্টেম্বর মাসের ১৪ তারিখ আইফোনের নতুন এই সিরিজটি লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। তারা আরো দাবি করেন ১৪ সেপ্টেম্বর ফোনটি লঞ্চ হওয়ার তিন দিন পর অর্থাৎ ১৭ সেপ্টেম্বর থেকে pre-order দেওয়া যাবে এবং বাজারে বিক্রি শুরু হতে পারে ২৪ সেপ্টেম্বর থেকে।

অ্যাপেলের নতুন সিরিজ অর্থাৎ আইফোন ১৩ এ কি কি নতুন ফিচার থাকলে সেগুলো সম্পর্কে একবার জেনে নেওয়া যাক। বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী সিরিজে থাকতে পারে লাইভ ডিটেকশন এন্ড রেঞ্জিং স্ক্যানিং টেকনোলজি। এই টেকনোলজি স্মার্টফোনের দুনিয়ায় একেবারেই নতুন। যদিও আইফোনের পূর্বের মডেল আইফোন ১২ সিরিজেও ফিচারটি ছিল। তবে আইফোন ১৩ এ এটি আরো আপডেটেড হিসেবে দেখতে পাওয়া যাবে তবে। এই ফিচারটি চারটি মডেলে দেওয়া হবে না। আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স- এই দুটি ফোনে ফিচারটি থাকার সম্ভাবনা রয়েছে।

একটি সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে আইফোন ১৩ তে থাকছে সবচেয়ে দ্রুতগতির চার্জিং সাপোর্ট। আইফোন ১৩ এ ২৫W পর্যন্ত চার্জিং সাপোর্ট থাকার সম্ভাবনা রয়েছে। সাথেই থাকতে পারে একটি পাওয়ার অ্যাডাপ্টার। প্রসঙ্গত উল্লেখ্য আইফোনের পূর্ববর্তী অর্থাৎ ১২ সিরিজের মডেলগুলোতে সর্বোচ্চ ২০W পর্যন্ত চার্জিং সাপোর্ট ছিল। যার ফলে শক্তিশালী চার্জার এর ব্যবহারের পরেও চার্জ নিতে পারত মডেলটি, সেই পরিমাণটাও বাড়ানো হয়েছে।

আইফোন ১৩ সিরিজে হাই রিফ্রেশ রেট ProMotion ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়াও থাকতে পারে ফ্রন্ট ডিসপ্লেতে নচ ডিজাইন। তবে এইবারের নচ ডিজাইন পূর্ববর্তী ডিজাইনের তুলনায় অনেকটাই ছোট হবে বলে আশা করছে অনেকে। আইফোন এর নতুন সিরিজে থাকছে ওয়াইফাই ৬ই এর সাপোর্ট। তবে এসমস্ত বিভিন্ন সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, অ্যাপেল সংস্থার তরফ থেকে অফিশিয়ালি এখনও কোনও মন্তব্য জানানো হয়নি।

আরো পড়ুন-২৩ জুলাই ভারতের বাজারে লঞ্চ হবে Samsung Galaxy A22 5G, জানুন বিশদে

বিভিন্ন মাধ্যম থেকে এও শোনা গিয়েছে যে অ্যাপেল সংস্থা আইফোন ১৩ মডেলটির ৯০ থেকে ১০০ মিলিয়ন ইউনিট তৈরি করতে চলেছে এবং আইফোন ১২ এর তুলনায় আইফোন ১৩ সিরিজের উৎপাদন অনেক বেশি হবে বলেই অনেকে দাবি করছেন।

“আগামী সেপ্টেম্বর মাসেই লঞ্চ হতে পারে iPhone 13, থাকছে নয়া LiDAR ফিচার”-এ 2-টি মন্তব্য

Leave a Reply