পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০২৪

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০২৪: বঙ্গোপসাগরের তীরবর্তী, বাংলাদেশ সীমান্ত সংলগ্ন পশ্চিমবঙ্গ রাজ্য ভারতের পূর্বভাগে অবস্থিত। এই পশ্চিমবঙ্গ রাজ্য ২০১১ সালের জনগণনা অনুযায়ী জনসংখ্যা ৯ কোটি ১৩ লক্ষ। কিন্তু ২০২৪ সাল অনুযায়ী যদি আপনি পশ্চিমবঙ্গের জনসংখ্যা বিচার করেন তবে সেটি আনুমানিক ১০ কোটি ৪ লক্ষ্য।

এবার দেখা যাক এই জনসংখ্যার মধ্যে মুসলিম জনসংখ্যা কত? ২০১১ জনগণনা অনুযায়ী পশ্চিমবঙ্গে যে ৯ কোটি ১৩ লক্ষ জনসংখ্যা রয়েছে এর মধ্যে মুসলিম সম্প্রদায় রয়েছে ২ কোটি ৪৬ লক্ষ। শতকরা হিসেবে ২৭.০১%। যার মধ্যে পুরুষদের সংখ্যা ১ কোটি ২৬ লক্ষ্য ও মহিলাদের সংখ্যা ১ কোটি ২০ লক্ষ।

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ১৯৭১-২০২১

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০২৪, পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০১১

পশ্চিমবঙ্গে মুসলিমজনসংখ্যা
মোট জনসংখ্যা২৪,৬৫৪,৮২৫
শতকরা রূপে২৭.০১%
পুরুষ জনসংখ্যা১২,৬৪০,০৯২
মহিলা জনসংখ্যা১২,০১৪,৭৩৩
পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০১১ অনুসারে

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০২৪

পশ্চিমবঙ্গে মুসলিমজনসংখ্যা
মোট জনসংখ্যা৩১,১৪৪,৭৬৩
শতকরা রূপে৩০%
পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০২৪ (আনুমানিক)

২০১১ ভারতের জনগণনা অনুযায়ী পশ্চিমবঙ্গে মুসলিম সম্প্রদায় রয়েছে ২৭.০১%। বর্তমানে পশ্চিমবঙ্গের মোট ২৩ টি জেলা রয়েছে, যে ২৩ টি জেলার মধ্যে ৩ টি জেলায় মুসলিম সম্প্রদায় সবচেয়ে বেশি পরিমাণে রয়েছে মুর্শিদাবাদ, মালদা ও উত্তর দিনাজপুর। এবার দেখে নেওয়া যাক পশ্চিমবঙ্গের জেলা ভিত্তিক মুসলিম জনসংখ্যা। যেহেতু ২০১১ সালে পশ্চিমবঙ্গে মোট ১৯ টি জেলা ছিল সেই কারণে নিচে ১৯ টি জেলার মুসলিম জনসংখ্যা দেওয়া হল।

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০২৪ জেলাভিত্তিক

জেলাজনসংখ্যাশতকরা হারে
মুর্শিদাবাদ৭,১০৩,৮০৭৬৬.৮৮%
মালদা৩,৯৮৮,৮৪৫৫১.২৭%
উত্তর দিনাজপুর৩,০০৭,১৩৪৪৯.৯২%
বীরভূম৩,৫০২,৪০৪৩৭.০৬%
দক্ষিণ ২৪ পরগনা৮,১৬১,৯৬১৩৫.৫৭%
নদীয়া৫,১৬৭,৬০০২৬.৭৬%
হাওড়া৪,৮৫০,০২৯২৬.২০%
উত্তর ২৪ পরগনা১০,০০৯,৭৮১২৫.৮২%
কোচবিহার২,৮১৯,০৮৬২৫.৫৪%
দক্ষিণ দিনাজপুর১,৬৭৬,২৭৬২৪.৬৩%
বর্ধমান৭,৭১৭,৫৬৩২০.৭৩%
কলকাতা৪,৪৯৬,৬৯৪২০.৬০%
হুগলি৫,৫১৯,১৪৫১৫.৭৭%
পূর্ব মেদিনীপুর৫,০৯৫,৮৭৫১৪.৫৯%
জলপাইগুড়ি৩,৮৭২,৮৪৬১১.৫১%
পশ্চিম মেদিনীপুর৫,৯১৩,৪৫৭১০.৪৯%
বাঁকুড়া৩,৫৯৬,৬৭৪৮.০৮%
পুরুলিয়া২,৯৩০,১১৫৭.৭৬%
দার্জিলিং১,৮৪৬,৮২৩৫.৬৯%
১৯ টি জেলা২৪,৬৫৪,৮২৫২৭.০১%

পশ্চিমবঙ্গে মুসলিম জনসংখ্যার ইতিহাস

২০২৪ সামনে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গের আনুমানিক মুসলিম জনসংখ্যা ৩০% হলেও, ইতিহাসে পূর্বে ১৯৪৭ সালে একসময় পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ছিল ৩০%। ভারত বিভাজন অর্থাৎ ১৯৪৭ সালে ব্রিটিশ রাজ শেষ হওয়ার পর ভারত ও পাকিস্তান দুটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হয়, অখন্ড ভারত কে ভাগ করা হয়। সেই সময় বাংলাদেশে বলে কোন দেশ ছিল না। আজকের বাংলাদেশ পাকিস্তানেরই একটি অংশ ছিল যার নামকরণ করা হয় পূর্ব পাকিস্তান।

১৯৪৭ সালে পূর্ব পাকিস্তান ভাগ হওয়ার পর পশ্চিমবঙ্গ থেকে বহু মুসলিম মানুষ পূর্ব পাকিস্তানে চলে যায় ফলে সেই সময় পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যার প্রায় ১৯% এর কাছাকাছি নেমে আসে ৩০% থেকে। ১৯৪৭ সাল থেকে মুসলিম সম্প্রদায় কে ১৯% থেকে পুনরায় ৩০% হতে ২০২২ সাল পর্যন্ত সময় লেগে গেল।

প্রসঙ্গত স্বাধীনতার পর থেকেই পশ্চিমবঙ্গ একটি হিন্দু প্রধান রাজ্য পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা এই রাজ্যে এখনও পর্যন্ত ৬৮% হিন্দু জনসংখ্যা রয়েছে, ৩০% মুসলিম এবং বাকি ২% অন্যান্য সম্প্রদায় রয়েছে।

সমগ্র পশ্চিমবঙ্গের কয়টি থানা আছে -CLICK HERE

এই ধরনের শিক্ষামূলক নিবন্ধ আমাদের ওয়েবসাইটে সব সময় লেখা হয়ে থাকে। আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

“পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০২৪”-এ 1-টি মন্তব্য

Leave a Reply