হোয়াটসঅ্যাপ এর নতুন ফিচার: Whatsapp Multi Device, শুরু হতে চলেছে বিটা টেস্টিং

Whatsapp পুনরায় নিয়ে আসতে চলেছে নতুন একটি ফিচার। যে ফিচার টির নাম Whatsapp Multi-Device। আর এই ফিচারের পাবলিক বিটা টেস্টিং শুরু হতে চলেছে খুব তাড়াতাড়ি। হোয়াটস্যাপ এর এই নতুন ফিচারে একই হোয়াটস্যাপ একাউন্ট খোলা যাবে বিভিন্ন ডিভাইস থেকে। আর তার সঙ্গে একাধিক ডিভাইসে লগ ইন করতে পারবেন ইউজাররা। তাছাড়াও নতুন এই ফিচারটি হোয়াটসঅ্যাপে চালু হলে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অন্য ডিভাইসে লগ ইন করতে পূর্ববর্তী ডিভাইস থেকে লগ আউট এর প্রয়োজন হবে না। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে নতুন এই multi-device ফিচারের সাহায্যে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট মোট চারটি ডিভাইসে একসঙ্গে লগইন করতে পারবেন ইউজাররা।

হোয়াটসঅ্যাপে যেকোনো ফিচার প্রধান ভার্সনটিতে আসার আগে তার বিটা টেস্টিং হয়। আর ঠিক এই ক্ষেত্রেও একটি পাবলিক বিটা টেস্টিং রোল আউট হওয়া শুরু হবে আগামী দু-এক মাসের মধ্যেই। এমনই আভাস দিয়েছেন ফেসবুকের CEO মার্ক জুকারবার্গ। অন্যদিকে হোয়াটস্যাপ এর সমস্ত আগাম ফিচারগুলো নিয়ে তথ্য সরবরাহকারী WABetaInfo একটি টুইটের মাধ্যমে জানিয়েছেন, হোয়াটসঅ্যাপের নতুন ফিচার multi-device টেস্টিং এর রোল আউট শুরু হবে খুব তাড়াতাড়ি। শুধু এন্ড্রয়েড ডিভাইস গুলোর জন্যই নয় IOS ডিভাইসের জন্যও multi-device ফিচার চালু করার কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

আরো পড়ুন-Waveforms ফিচার যুক্ত হতে চলেছে হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজে, জানুন বিস্তারিত

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এর তরফ থেকে জানানো হয়েছে নতুন এই ফিচারটি ডিভাইসগুলোতে যুক্ত করার পর end-to-end এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের তথ্য সুরক্ষিত রাখবেন তারা এবং প্রাইভেসির দিকে বিশেষ নজর দেওয়া হবে। হোয়াটসঅ্যাপ এর পক্ষ থেকে এমন তথ্য উঠে আসার কারণ কিছুদিন আগে হওয়া হোয়াটসঅ্যাপ প্রাইভেসি পলিসি বিতর্ক। হোয়াটসঅ্যাপ এর উপরে ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠতে থাকার কারণে হোয়াটসঅ্যাপ প্রাইভেসির দিকে বেশি জোর দিচ্ছেন। যে কারণে হোয়াটসঅ্যাপ বিশেষভাবে জানিয়েছেন যে end-to-end এনক্রিপশন পদ্ধতিতেই ইউজারদের তথ্য সুরক্ষিত রাখা হবে এবং এক্ষেত্রে ইউজারদের তথ্য ফাঁস হওয়ার কোন সম্ভাবনা নেই।

“হোয়াটসঅ্যাপ এর নতুন ফিচার: Whatsapp Multi Device, শুরু হতে চলেছে বিটা টেস্টিং”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন