চাঁদে ক্রোমিয়াম-ম্যাঙ্গানিজ সনাক্ত করল চন্দ্রযান-২! আশার আলো দেখছে ISRO

ভারতের অন্যতম মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) আশার আলো দেখতে শুরু করেছে। ২ বছর আগে লঞ্চ হওয়া ইসরোর অন্যতম চন্দ্রযান-২ এর হাত ধরেই সফলতা এসেছে ইসরোর কাছে। ইসরোর কর্মকর্তারা জানিয়েছেন তাদের অন্যতম মহাকাশযান চন্দ্রযান-২ এখনো পর্যন্ত চাঁদকে ৯,০০০ বারেরও বেশি প্রদক্ষিণ করে ফেলেছে। আর এই প্রদক্ষিণকালে চন্দ্রপৃষ্ঠে ক্রোমিয়াম ও ম্যাঙ্গানিজের ক্ষুদ্র উপাদান গুলি সনাক্ত করতে সক্ষম হয়েছে তাদের এই মহাকাশযান।

২০১৯ সালের ২২ জুলাই ইসরো তাদের চন্দ্রযান-২ উৎক্ষেপণ করেছিল। মিশনের দুই বছরের পূর্ণ হওয়ার উপলক্ষে ইসরোর চেয়ারম্যান কে সিভান জানান “চন্দ্রযান-২ এর তথ্য জাতীয় সম্পত্তি, ভবিষ্যতে মহাকাশ বিজ্ঞানকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পরবর্তী ক্ষেত্রে এই তথ্য ব্যবহার করা যাবে”।

আরো পড়ুন-১২তম উড়ানের পরেও নাসার Ingenuity Helicopter পরবর্তী উড়ানের জন্যে প্রস্তুত?

মহাকাশ বিভাগের সচিব কে সিভান এখনো পর্যন্ত মিশনের প্রতিটি আপডেট প্রকাশ করে চলেছেন। চন্দ্রযান-২ এর আপডেটগুলি প্রকাশ করার সময় তিনি জানান চন্দ্রযান-২ এর এরিয়া সফ্ট X-RAY স্পেকট্রোমিটারের সাহায্যে চন্দ্রপৃষ্ঠে উপস্থিত এলমনিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, টাইটেনিয়াম, সিলিকন এর মত উপাদানগুলি পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এই ধরনের পরীক্ষা-নিরীক্ষা গুলি চালানোর সময় চন্দ্রপৃষ্ঠে প্রথম বারের জন্যও ক্রোমিয়াম এবং ম্যাঙ্গানিজ এর উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। এই দুটি উপাদান চন্দ্রপৃষ্ঠে শনাক্ত করা হয় তীব্র সোলার প্লেয়ার ইভেন্ট এর সময়। এই ধরনের উপাদান গুলি চন্দ্রপৃষ্ঠ থেকে পর্যবেক্ষণের জন্য চন্দ্রযান-২ এর মোট আটটি রিমোট সেন্সিং এবং অন-সিটু কৌশল লোড করা রয়েছে।

“চাঁদে ক্রোমিয়াম-ম্যাঙ্গানিজ সনাক্ত করল চন্দ্রযান-২! আশার আলো দেখছে ISRO”-এ 1-টি মন্তব্য

Leave a Reply