মহাকাশপ্রেমীদের জন্য সুখবর! শুক্র-শনিবার রাতে খালি চোখে দেখা মিলবে এই বিরল দৃশ্যের

মহাকাশ প্রেমীদের জন্য আরও এক সুখবর নিয়ে এলো বিজ্ঞানীরা। পরপর দুইদিন, শুক্র এবং শনিবার রাতের আকাশে দুটি বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব। আর সেই দৃশ্য দেখার জন্য অত্যাধুনিক যন্ত্রপাতির প্রয়োজন হবেনা। খালি চোখেই দেখা মিলবে বিরল এই মহাজাগতিক দৃশ্যের।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন আজ (শুক্রবার) এবং আগামী কাল (শনিবার) পর পর দুই দিন পৃথিবীর প্রতিবেশী দুই গ্রহ শনি এবং বৃহস্পতি, চাঁদের খুব কাছাকাছি চলে আসবে। তবে একসঙ্গে নয়, দুই দিন আলাদা আলাদাভাবে শুনি এবং বৃহস্পতি চাঁদের কাছে দেখা যাবে। আজকে অর্থাৎ শুক্রবার চাঁদের নিকটে দেখা মিলবে শনি গ্রহের। জ্যোতির্বিজ্ঞানিরা জানিয়েছেন রাতের আকাশে চাঁদের দিকে তাকালেই দেখা যাবে এই বিরল দৃশ্য। তবে শনি গ্রহের উজ্জ্বলতা খুব বেশি না হওয়ার কারণে খালি চোখে দেখার ক্ষেত্রে সামান্য অসুবিধা হতে পারে। তবে টেলিস্কোপ ব্যবহার করে পরিস্কার দেখা যাবে শনি গ্রহকে।

অপরদিকে আগামীকাল অর্থাৎ শনিবার বৃহস্পতি চলে আসবে চাঁদের খুব নিকটে। পূর্ব উত্তর-পূর্বদিকে পরিষ্কারভাবে দেখা যাবে বৃহস্পতি গ্রহ কে। আর এই বিরল দৃশ্যের দেখা মিলবে সারারাত ধরে।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন এই ধরনের ঘটনাকে বলা হয় ‘কনজাংশন’। যখন মহাকাশে দুই বা তার অধিক জ্যোতিষ্ক একে অপরের কাছাকাছি অবস্থানে থাকে তখন তাদেরকে কনজাংশন বলা হয়। যারা রাতের আকাশে চাঁদ ও তারা দেখতে পছন্দ করেন তাদের কাছে এই দৃশ্য অত্যন্ত মূল্যবান।

আরো পড়ুন-SpaceX Inspiration-4 মিশন লাইভ দেখতে পারবেন নেটফ্লিক্সে, কিভাবে জেনে নিন

এই ধরনের দৃশ্য গত বছরের ডিসেম্বর মাসে দেখা গিয়েছিল একবার। যেখানে বৃহস্পতি ও শনি একে অপরের কাছাকাছি অবস্থান করছিল। গত ডিসেম্বর মাসের ২১ তারিখ বৃহস্পতি ও শনি বিগত ৪০০ বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি অবস্থানে ছিল। যেহেতু বৃহস্পতি ও শনি গ্রহ দুই দশকে মাত্র একবার কাছাকাছি আসে তার উপর এতটা কাছাকাছি তাদেরকে একসঙ্গে দেখতে পাওয়াটা অত্যন্ত বিরল ঘটনা ছিল। এই বিরল দৃশ্য দেখার জন্য মহাকাশে চোখ রেখেছিলেন জ্যোতির্বিজ্ঞানী থেকে সাধারণ মানুষ সকলেই। আবহাওয়া ভালো থাকলে আপনিও দেখতে পারবেন আগামী এই অসাধারণ মহাজাগতিক ঘটনা।

“মহাকাশপ্রেমীদের জন্য সুখবর! শুক্র-শনিবার রাতে খালি চোখে দেখা মিলবে এই বিরল দৃশ্যের”-এ 1-টি মন্তব্য

Leave a Reply