নাসা প্রকাশিত মহাকাশের ছবিতে স্পষ্ট দেখা দিল ‘হ্যান্ড অফ গড’

মহাকাশ এক বিস্ময়কর জায়গা। অতুলনীয় সৌন্দর্য এবং রহস্য বারবার মুগ্ধ করেছে আমাদের। শুধু অস্বাভাবিক ঘটনা নয়, স্বর্গীয় অনুভূতি বারংবার আমাদের আকর্ষিত করে মহাকাশের দিকে। সম্প্রতি এই মহাকাশেই আরও এক বিস্ময়কর ঘটনা ধরা পড়েছে নাসার ক্যামেরায়। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ছবি ও ভিডিও বর্তমানে নেটিজেনদের মাঝে চাঞ্চল্য ছড়িয়েছে। মার্কিন গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন সম্প্রতি টুইটারে একটি ছবি প্রকাশ করে, যে ছবিটির সাথে তারা ক্যাপশনে উল্লেখ করেন ‘হ্যান্ড অফ গড’ শব্দটি।

মহাকাশের গাঢ় কালো অন্ধকারের মাঝে সোনালী রঙের এক রূপরেখার ছবি তুলে ধরেছেন তারা। যদি একটু খেয়াল করে দেখা যায় তাহলেই বোঝা সম্ভব ছবিটি একটি হাতের আকারের। দেখে মনে হবে একটি ফাঁকা জায়গা থেকে হাতের সদৃশ্য কিছু একটা বেরিয়ে আসছে। যার আকার অনেকটাই বড়, ঠিক যেন ভগবান আশীর্বাদ করার জন্য তার হাতটি বাড়িয়ে দিয়েছেন।

আরো পড়ুন-নাসার সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইট! পৃথিবীকে প্রদক্ষিণ করবে মাত্র ৯৯ মিনিটে

ছবিটি বিশ্লেষণ করতে গিয়ে নাসা জানিয়েছে সোনালী কাঠামোর ছবিটি আসলে একটি নীহারিকার, যার চারপাশে রয়েছে ধূলিকণা। তারার বিস্ফোরণের ফলে এই অদ্ভুত ঘটনার দেখা মিলেছে মহাকাশে। নীহারিকাটির নাম PSR B1509-58। নীহারিকাটি মহাকাশে প্রায় হাজার ১৯ কইলোমিটার ব্যাসার্ধ জুড়ে অবস্থান করছে যার গতিবেগ প্রতি সেকেন্ডে ৭ বার। পৃথিবী থেকে এই নীহারিকা দূরত্ব ১৭ হাজার আলোকবর্ষ। নাসা দ্বারা প্রকাশিত নীহারিকার ছবি বর্তমানে ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মাধ্যমগুলোতে। ছবির কমেন্টে একজন জানিয়েছেন রূপকথার এক রাজার কথা, যার স্পর্শে সবকিছুই সোনায় পরিণত হতো।

“নাসা প্রকাশিত মহাকাশের ছবিতে স্পষ্ট দেখা দিল ‘হ্যান্ড অফ গড’”-এ 2-টি মন্তব্য

Leave a Reply