ভারতে গণেশ চতুর্থীর দিন লঞ্চ হচ্ছে জিওফোন নেক্সট, জানুন বিশদে

ভারতের মোস্ট এফোর্ডেবল স্মার্টফোন বাজারে আসতে চলেছে রিলায়েন্স জিওর হাত ধরে। জিও এর নতুন স্মার্টফোন আগামী গণেশ চতুর্থীর দিন অর্থাৎ ১০ সেপ্টেম্বর ভারতে লঞ্চ হতে চলেছে। নতুন এই স্মার্টফোনের নাম হবে ‘জিওফোন নেক্সট’ (Jiophone Next)। রিলায়েন্স ইন্ডাস্ট্রির ৪৪তম অ্যানুয়াল জেনারেল মিটিং অনুষ্ঠিত হয়েছিল গত জুন মাসে। যেখানে এই স্মার্টফোনটির ভারতে লঞ্চের কথা ঘোষণা করেছিলেন সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি। তিনি জানান রিলায়েন্স জিও এবং বিশ্বের অন্যতম টেক জায়ান্ট সংস্থা গুগল একত্রিত হয়ে তৈরি করছে জিওফোন নেক্সট। ফোনটির ফিচার সম্পর্কে বিস্তারিত কিছু জানানো না হলেও সংস্থার দাবি জিওফোন নেক্সটে থাকছে গুগল প্লে-স্টোর অ্যাকসেস। ভয়েস অ্যাসিস্ট্যান্ট, ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন, অটোমেটিক রিড অ্যালাউড স্ক্রীন টেক্সট ফিচার সহ এই স্মার্টফোনটি হতে চলেছে ভারতের সবচেয়ে এফোর্ডেবল ৪জি স্মার্টফোন।

জিওফোন নেক্সট-এর ফিচার:
  • জিও ফোন নেক্সট স্মার্টফোনটিতে থাকছে অ্যান্ড্রয়েড ১১ গো এডিশন।
  • এই ফোনে একটি সিঙ্গেল রেয়ার ক্যামেরা এবং একটি ফ্রন্ট ক্যামেরা থাকার সম্ভাবনা রয়েছে।
  • ফোনটির প্রসেসর হতে চলেছে Qualcomm QM215।
  • ফোনের ডিসপ্লে হবে এইচডি ডিসপ্লে, ৫.৫ ইঞ্চি ডিসপ্লে সাইজ-এর সাথে।
  • জিওফোন নেক্সট এর ব্যাক প্যানেল এ ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা থাকতে পারে, ফ্রন্ট ডিসপ্লেতে থাকতে পারে ৮ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা।
  • ফোনটি দুটি ভেরিয়েন্ট-এ লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। একটি ২ জিবি RAM এবং ১৬ জিবি স্টোরেজ, অপরটি ৩ জিবি RAM এবং ৩২ জিবি স্টোরেজ।
  • ফোনটিতে একসঙ্গে দুটি সিমকার্ড ব্যবহার করা যাবে। সাথেই থাকবে ৪জি VoLTE সাপোর্ট।
  • ফোনের ব্যাটারি হতে চলেছে ২৫০০mAh। এছাড়াও থাকবে ব্লুটুথ ভি ৪.২, জিপিএস কানেক্টিভিটি এবং ১০৮০ পিক্সেলে ভিডিও রেকর্ডিং এর সাপোর্ট।
  • ফোনটিতে pre-installed থাকবে DuoGo এবং Google Camera Go। এছাড়াও থাকছে গুগল অ্যাসিস্ট্যান্ট এবং স্ন্যাপচ্যাট সাপোর্ট।

আরো পড়ুন-iPhone 13 লঞ্চের তারিখ? কবে থেকে প্রি-অর্ডার শুরু? জানুন বিশদে

জিওফোন নেক্সট-এর সম্ভাব্য দাম:

গত জুন মাসে অনুষ্ঠিত হওয়া অ্যানুয়াল জেনারেল মিটিং-এ সংস্থার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি জানিয়েছিলেন শুধু ভারতে নয় সারা বিশ্বের মধ্যে একমাত্র মোস্ট এফোর্ডেবল স্মার্টফোন হতে চলেছে জিওফোন নেক্সট। বলাবাহুল্য দাম থাকছে সাধ্যের মধ্যেই। প্রথমে শোনা গিয়েছিলো স্মার্টফোনটির দাম হতে পারে ৪০০০ টাকার কাছাকাছি, তবে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী জিওফোন নেক্সটের দাম হতে পারে ৩,৪৯৯ টাকা।

Leave a Reply