তিন মাস পর স্পেস স্টেশন থেকে ফিরলেন চিনের তিন নভশ্চর, কেমন আছেন তারা?

মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) কে টেক্কা দিতে ভারতের প্রতিবেশী দেশ চীন মহাকাশে তাদের নিজস্ব স্পেস স্টেশন লাঞ্চ করেছিলেন কিছুদিন আগেই। বর্তমানে সেই স্পেস-স্টেশনের কাজ চলছে। স্পেস স্টেশন কে পর্যবেক্ষণ করতে চীন থেকে পাঠানো হয়েছিল তিনজন নভশ্চরকে। অবশেষে তিন মাস পর পৃথিবীতে নিরাপদে ফিরে আসলেন তারা। ২০১৬ সালের পরে ২০২১-এ প্রথম ক্রুড মিশনে পাঠানো হয়েছিল চীনের তিনজন নভশ্চরকে, তারা হলেন Nie Haishenh, Tang Hongbo এবং Liu Boming

চীনের স্থায়ী সময় অনুযায়ী গত শুক্রবার অর্থাৎ ১৭ সেপ্টেম্বর রাত ১.৩৪ মিনিটে একটি ছোট্ট ক্যাপসুলে করে মঙ্গোলিয়ার অভ্যন্তরে নিরাপদ স্থানে অবতরণ করানো হয় তাদের।

মহাকাশে থাকা চিনে স্পেস স্টেশনটি পৃথিবীর লোয়ার অরবিটে সবচেয়ে বেশি দিন টিকে থাকার জন্যই তৈরি করা হয়েছে। স্পেস স্টেশনের একটি নির্মীয়মান অংশের পর্যবেক্ষণ করতে গিয়েছিলেন তারা। মিশনটির নাম দেওয়া হয়েছিল SHENZHOU-12লংমার্চ-২F রকেট এর সাহায্যে চীনের স্পেস স্টেশনের মিশনটি করা হয়। চীনের এই স্পেস স্টেশনটির নাম তিয়ানগং স্পেস স্টেশন। যে স্টেশনটি সম্পূর্ণ তৈরি করতে আগামী দিনে আরও ১১টি মহাকাশ অভিযানের পরিকল্পনা করেছে চীন।

চীনের তরফ থেকে জানানো হয় তিয়ানগং স্পেস স্টেশনে মোট তিনটি মডিউল আছে, যার মধ্যে একটি মডিউল এর নাম তিয়ানহে। যেখানে গিয়েছিলেন ওই তিনজন নভশ্চর। প্রায় তিন মাস অর্থাৎ ৯০ দিন পর্যবেক্ষণ ও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার কাজকর্ম করার পর সুরক্ষিতভাবে ফিরে আসেন তারা। গত ৭ জুন স্পেস স্টেশনে পৌঁছেছিলেন ওই তিনজন নভশ্চর। পরীক্ষা-নিরীক্ষা করার সময় স্পেস স্টেশনের বাইরে স্পেসওয়াক করতেও দেখা গিয়েছিল তাদের। স্পেস ওয়াক এর ভিডিওটি রীতিমতো ভাইরাল হয়েছিল সেই সময়।

আরো পড়ুন-মহাকাশপ্রেমীদের জন্য সুখবর! শুক্র-শনিবার রাতে খালি চোখে দেখা মিলবে এই বিরল দৃশ্যের

চীনে তরফ থেকে জানানো হয়েছে আগামী মিশন হতে পারে অক্টোবর মাসে। যে অভিযানটি হবে ছয় মাসের। মিশনটির নাম দেয়া হয়েছে SHENZHOU-13। আগামী ২০২২ সালের মধ্যেই চীনের তিয়ানগং স্পেস স্টেশন নির্মাণের কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছে চীন।

“তিন মাস পর স্পেস স্টেশন থেকে ফিরলেন চিনের তিন নভশ্চর, কেমন আছেন তারা?”-এ 1-টি মন্তব্য

Leave a Reply