অবসর শেষে ফের মঙ্গলে অভিযান শুরু পারসিভেরান্স রোভারের

একটানা দুই সপ্তাহ মঙ্গল গ্রহে ছুটি কাটানোর পর ফের পৃথিবীর সাথে সংযোগ স্থাপন সম্ভব হল পারসিভেরান্স রোভার। মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) এর মঙ্গল অভিযানে পাঠানো পারসিভেরান্স পুনরায় কাজে নিযুক্ত হয়েছে। সম্প্রতি একটি টুইট বার্তার মাধ্যমে নাসা পারসিভেরান্স এর কাজে নিযুক্ত হওয়ার তথ্য প্রকাশ করে। নাসা জানিয়েছে রোভারের সাথে সম্পূর্ণ সংযোগ পুনরায় স্থাপন করতে পেরেছেন তারা। পারসিভেরান্স এর সাথে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণ হিসেবে তারা জানান সোলার কনজাংশান এর কথা।

নাসার মঙ্গলযান পারসিভেরান্স রোভারের সাথে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণ প্রকাশ্যে এনেছেন। তারা জানিয়েছে যে মুহূর্তে সংযোগ বিচ্ছিন্ন হয় তখন মঙ্গল এবং পৃথিবীর মধ্যবর্তী স্থানে অবস্থান করছিল সূর্য। যে কারণে দুই গ্রহের মধ্যে সংযোগকারী সিগন্যাল বাধাপ্রাপ্ত হয়। সোলার কনজাংশানের জন্যে সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল রোভারের সাথে। তবে সমস্ত বিষয়টি ছিল সাময়িক সময়ের জন্য। সোলার কনজাংশান সমাপ্ত হলে পৃথিবী এবং মঙ্গল এর মধ্যে পুনরায় সংযোগ স্থাপন সম্ভব হয়।

আরো পড়ুন-মহাকাশে সিনেমার শুটিং শেষে পৃথীবিতে ফিরলেন এই তিনজন, জানুন বিস্তারিত

টুইটারে পারসিভেরান্স রোভারের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি পোষ্টের মাধ্যমে জানানো হয় বর্তমানে মঙ্গলের অতিপরিচিত জেজেরও ক্রেটারে অবস্থান করছে রোভার। খুব তাড়াতাড়ি খুঁজে পাওয়া সম্ভব হবে সংযোগ সম্পূর্ণ হলে। যোগাযোগ সম্পন্ন হলে মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্বের খোঁজে পুনরায় চালু করতে পারবে নাসা। টুইট বার্তায় আরো জানানো হয়েছে সিগন্যাল বিচ্ছিন্ন হওয়ার পর থেকে জেজেরও ক্রেটারে এলাকায় একটি dunes এবং একটি rock outcrop এর মধ্যবর্তী এলাকায় অবস্থান করছিল এটি।

Leave a Reply