PUBG New State Vs BGMI: জেনে নিন দুটি গেমের মাঝে পার্থক্য কতটা

সম্প্রতি ভারত তথা বিশ্বের বেশ কয়েকটি দেশে লঞ্চ হয়েছে পাবজি নিউ স্টেট (PUBG New State) ব্যাটেল রয়েল মোবাইল গেম। এন্ড্রয়েড এবং আইওএস দুটি ভার্সনেই লঞ্চ করা হয়েছে নতুন এই গেমটি। তবে নতুন গেমের সাথে এসেছে প্রচুর নতুন নতুন বাগ বা গ্লিচ। গেম-প্লে বাগ, লগইন বাগ এর সাথেই এচিভমেন্ট-এর ক্ষেত্রেও দেখা গিয়েছে বিভিন্ন ধরনের গ্লিচ গুলি। তার থেকেও বড় কথা হল গেমটি পাবজি গেম এর একটি আপডেটেড ভার্সন, সেক্ষেত্রে বিজিএমআই (BGMI) গেমের সাথে এই গেমের রয়েছে অনেকটাই মিল।

PUBG New State Vs BGMI

BGMI গেমের থেকে একটু আলাদা ভাবে তৈরি করতেন নিউ স্টেট গেমে ব্যবহার করা হয়েছে ভালো ভিজুয়াল। তবে তার পার্থক্যটা খুব বেশি নয়। সাউন্ড এফেক্ট-এর ক্ষেত্র এসেছে সামান্য কিছু পরিবর্তন। অন্যদিকে গেমটিকে হাইয়েস্ট সেটিং-এ খেলার জন্য প্রয়োজন উন্নত মানের প্রসেসর। এছাড়াও গেমের এক্সট্রিম মোড এখনো উপলব্ধ হয়নি।

তবে গেমটিতে বেশকিছু ভিজুয়াল এফেক্ট-এ পরিবর্তন আনা হয়েছে যা স্পষ্টতই দৃশ্যমান। ক্রাফটন এর তরফ থেকে জানানো হয়েছিল আকাশ থেকে উন্নত মানের আলোকরশ্মির ব্যবস্থা করা হয়েছে গেমটিতে। গেমটি খেলার সময় সূর্যের রশ্মী এবং লেন্সের শিখা খুবই স্পষ্ট। এছাড়াও উন্নত মানের টেক্সচার ব্যবহার করা হয়েছে পাবজি নিউ স্টেট গেমে।

অন্যদিকে ব্যাটেলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া বা পাবজি গেম এর সাথে সামান্য কিছু তফাৎ দেখা দিয়েছে এই গেমে। যেখানে গেমটির ভিতরে থাকা সবুজ ঘাস গুলি আরো বড় হয়ে উঠতে দেখা গিয়েছে। এছাড়াও যানবাহনের ক্ষেত্রেও আনা হয়েছে বিশেষ পরিবর্তন। গেমটিতে থাকা Troi ও Erangle 2051 ম্যাপ দুটির ক্ষেত্রেও আনা হয়েছে বিশেষ পরিবর্তন। TDM মোডের ক্ষেত্রেও দেখা দিয়েছে আধুনিকতা। চরিত্রগুলির অ্যানিমেশন এবং ছোটখাটো পরিবর্তনগুলি ব্যাটেল গ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া গেমের থেকে পাবজি নিউ স্টেট গেমকে আলাদা করে। তবে সে পরিবর্তনগুলি যৎসামান্য।

আরো পড়ুন-ভারতের সেরা ৫ টি ফ্রী ফায়ার গেমিং চ্যানেল

BGMI গেম এর মতোই পাবজি নিউ স্টেট গেমে কিল এফেক্ট এর জায়গায় সবুজ রং ব্যবহার করা হয়েছে। অন্যদিকে গ্রেনেড বিস্ফোরণের ভিজুয়াল, ড্রোন এবং অপর পক্ষের শত্রুদের রিভাইভ দানের মাধ্যমে নিজের দলে নিয়ে নেওয়ার মতো ফিচারগুলো দুটি গেমের মধ্যে পার্থক্য তৈরী করে। তবে বিশেষ ভাবে দেখলে দুটি গেমের মধ্যে পার্থক্য খুব একটা বেশি নয়।

মন্তব্য করুন