মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে আঁচড়ের দাগ! দেখুন সেই ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) সম্প্রতি মঙ্গল গ্রহের মাটিতে এক অদ্ভুত ও রহস্যময় আঁচড়ের দাগ আবিষ্কার করেছেন। মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে পারসিভেরান্স রোভার দ্বারা চালানো অভিযান থেকেই এই অদ্ভুত আবিস্কার সামনে আসে। নাসা জানিয়েছে তাদের রোভার এমন কিছু আবিষ্কার করেছে যা আগে কখনো দেখা যায়নি। পারসিভেরান্স টুইট বার্তার মাধ্যমে জানিয়েছে, মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে এক ধরনের আঁচড়ের দাগ দেখতে পেয়েছে মার্স রোভার।

নাসার তরফ থেকে জানানো হয়েছে তাদের পারসিভেরান্স রোভারে একটি রোবোটিক আর্ম যুক্ত করা হয়েছে। যা মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে অদ্ভুত রহস্য খুঁজে বের করার জন্য তৈরি। জানা গিয়েছে মঙ্গল গ্রহের জেজেরো ক্রেটারের উপর অভিযান চালানোর সময় এই অদ্ভুত খোঁজ করেছেন তারা। বর্তমানে রোভারটি ওই অঞ্চলের পাথরের নমুনা সংগ্রহের কাজে ব্যস্ত। যে নমুনাগুলো খুব শীঘ্রই পৃথিবীতে নিয়ে আসা হবে। ওই অভিযান চলাকালীন এমন অদ্ভুত ঘটনা চোখে পড়ে তাদের।

ইতিমধ্যেই মঙ্গল গ্রহ থেকে আবিষ্কৃত আঁচড়ের দাগ এর ছবি পৃথিবীতে পাঠিয়েছে মার্স রোভার। যে ছবি সত্যিই বিস্ময়কর। ছবিটি প্রকাশ্যে এনেছেন নাসার বিজ্ঞানীরা। যার কারণে নেটিজেনদের মাঝে কৌতুহল বেড়েছে কয়েকগুণ। অনেকেই অনুমান করছেন মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্বের খোঁজ খুব শীঘ্রই পাওয়া সম্ভব হবে। আপাতত এই আঁচড়ের দাগ পৃথিবীতে ফিরিয়ে আনা হবে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য। পর্যবেক্ষণের পূর্বে বিজ্ঞানীরা এই দাগ সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেননি।

আরো পড়ুন-SpaceX মহাকাশ অভিযান পিছানো হলো, জেনেনিন বিস্তারিত

প্রসঙ্গত উল্লেখ্য নাসা মঙ্গল গ্রহে অভিযান চালিয়ে যাচ্ছে গত ১৯৭০ সাল থেকে। তবে এই প্রথমবার মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশ পর্যবেক্ষণ করছেন তারা। তাদের পর্যবেক্ষণ এর তালিকায় রয়েছে জলের অস্তিত্ব, প্রাণের সম্ভাবনা ইত্যাদি। আগামী দিনে মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্বের সম্ভাবনা আছে কিনা সে বিষয়ে আরও বিস্তারিত তথ্য সংগ্রহের চেষ্টায় আছেন নাসার বিজ্ঞানীরা। তারা এও জানিয়েছেন এখনো পর্যন্ত মঙ্গল গ্রহ থেকে ২০ টি স্যাম্পল সংগ্রহ সম্পন্ন করেছেন তারা।

“মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে আঁচড়ের দাগ! দেখুন সেই ছবি”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন