দেখুন শেষদিনে রবি শাস্ত্রির আবেগপ্রবণ বার্তা

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচে নিউজিল্যান্ড জয়ী হবার পর বিশ্বকাপে ভারতের অভিযান সমাপ্ত হয়। আর এর সঙ্গেই সমাপ্ত হয় টি-টোয়েন্টি ফরম্যাটে বিরাট কোহলির অধিনায়কত্ব ও রবি শাস্ত্রী সহ ভারতের সম্পূর্ণ কোচিং স্টাফ এর মেয়াদ। বিশ্বকাপের পূর্বেই রবি শাস্ত্রী ঘোষণা করে দিয়েছিলেন যে তিনি আর ভারতীয় দলের কোচিং এর দায়িত্বে থাকবেন না। এরপরই বিসিসিআই বিজ্ঞপ্তি জারি করে রাহুল দ্রাবিড় কে নতুন কোচ নিযুক্ত করে। যদিও রাহুল দ্রাবিড়ের সহকারি কোচিং স্টাফ এর তালিকা এখনো দেওয়া হয়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম নামিবিয়া ম্যাচের পর ভারতীয় ক্রিকেট দল রবি শাস্ত্রী কে সংবর্ধনা জানায়। বর্তমান ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও সহ-অধিনায়ক রোহিত শর্মা তাদের একটি ব্যাট রবি শাস্ত্রী কে উপহার সরুপ দেয়। এছাড়া দলের উদ্দেশে আবেগপ্রবণ বার্তা দেয় কোচ রবি শাস্ত্রী, যা নিচের ভিডিওতে আপনি দেখতে পাবেন।

২০১৪ সালে রবি শাস্ত্রী ভারতের ক্রিকেট দলের ডিরেক্টর পদে নিযুক্ত হন। সেই থেকেই যাত্রা শুরু রবি শাস্ত্রির এরপর বিসিসিআই তাকে সম্পূর্ণ কোচের দায়িত্ব দেন। ভারতীয় দলে মোট ৭ বছর এই দায়িত্ব পালন করেছেন রবি শাস্ত্রী। কোচিং জীবনে ভারতীয় দলে আইসিসি ট্রফি ছাড়া বাকি সব বিভাগেই সাফল্য দিতে পেরেছেন রবি শাস্ত্রী। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো অস্ট্রেলিয়ার মাটিতে পরপর দুবার টেস্ট সিরিজ জয়লাভ করা। এছাড়া রবি শাস্ত্রির আমলেই ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের যোগ্যতা অর্জন করেছিল।

আরো পড়ুন- নভেম্বর মাসে কোন কোন স্মার্ট ফোন লঞ্চ হতে চলেছে? দেখে নিন একনজরে

শাস্ত্রীর আমলে ভারত টেস্ট ক্রিকেটে অসাধারণ ক্রিকেট খেলেছে যার সুবাদে হিসেবে ভারত টানা ৪২ মাস আইসিসি টেস্ট রেংকিং এর শীর্ষে অবস্থান করেছিল।

Ravi Shastri’s achievement (2014-2021)
  • ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল।
  • ২০১৫ আইসিসি ওডিআই ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সেমিফাইনাল।
  • ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনাল।
  • ২০১৮-২০১৯ (টেস্ট সিরিজ) বর্ডার গাভাস্কার ট্রফি জয়লাভ অস্ট্রেলিয়ার মাটিতে।
  • ২০১৯ আইসিসি ওডিআই ক্রিকেট বিশ্বকাপ সেমিফাইনাল।
  • ২০২০-২০২১ (টেস্ট সিরিজ) বর্ডার গাভাস্কার ট্রফি জয় লাভ অস্ট্রেলিয়ার মাটিতে।
  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ২০২১।
  • ২০২১ ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে ২-১ এগিয়ে রয়েছে ভারত।

Leave a Reply