হেঁটে বেড়াচ্ছে মাছ, বিরল প্রজাতির মাছ দেখা মিলল অস্ট্রেলিয়াতে

মাছ তাও আবার দুই পা দিয়ে হাঁটছে এমনটা হয়তো আগে কোনদিন আমরা শুনিনি। কিন্তু এরকমই একটি ভিডিও সামনে এসেছে অস্ট্রেলিয়াতে। গোলাপি রঙের এক বিরল প্রজাতির মাছ দেখা গেছে অস্ট্রেলিয়ার তাসমানিয়া উপকূলে। আকর্ষণীয় বিষয় এটাই যে এই ধরনের মাছ এখনো পর্যন্ত চার থেকে পাঁচবার দেখা গেছে। শেষবার এই মাছটিকে দেখা গিয়েছিল ১৯৯৯ সালে, আজ থেকে ২২ বছর আগে।

মাছটি বিশেষজ্ঞদের কাছে ‘hand fish‘ নামেই পরিচিত। মাছটির কোন হাত বা পা নেই, মাছটির পাখনা এমনভাবে সজ্জিত যে পাখনা গুলির সাহায্যে মাছটি হেঁটে যায়। অস্ট্রেলিয়ার “কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন”(CSIRO) এই খবরটি সংবাদ মাধ্যমে প্রকাশ করেছে। মাছটি বিরল প্রজাতির হাওয়ায় ইতিমধ্যে মাছটিকে অতি বিরল প্রজাতির মাছের তালিকায় গণ্য করা হয়েছে।

আরো পড়ুন- বিশ্বের প্রথম ভাসমান সুইমিং পুল বন্ধ হয়ে যাচ্ছে বিদ্যুতের বিলের জন্য

তাসমানিয়ার এই উপকূল বিভাগে দীর্ঘদিন ধরে গবেষণা চালাচ্ছিল অস্ট্রেলিয়ার এই সংস্থা। অবশেষে সামুদ্রিক ক্যামেরাতে এই মাছের ভিডিওটি ধরা পড়েছে। এই মাছটি জলের মধ্যে সাঁতার কাটা ও হাঁটার ক্ষমতা রাখে, এই জলজ প্রাণীটি ‘anglerfish‘ প্রজাতির একটি অংশ। গবেষকদের কাছে এই প্রাণীটির সন্ধান অত্যন্ত আশাজনক, মাছটি কে কিভাবে সংরক্ষণ করা যায় সেই ব্যাপারে ইতিমধ্যে চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে।

“হেঁটে বেড়াচ্ছে মাছ, বিরল প্রজাতির মাছ দেখা মিলল অস্ট্রেলিয়াতে”-এ 1-টি মন্তব্য

Leave a Reply