সমুদ্রের ৬০০০ মিটার গভীরে মানুষ পাঠানোর পরিকল্পনা করছে ISRO

ভারতের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন অর্থাৎ ISRO নতুন একটি অভিযানের পরিকল্পনা করেছেন। তবে এবারের অভিযান মহাকাশে নয়, হতে চলেছে সমুদ্রের গভীরে। ইসরোর তরফ থেকে জানানো হয়েছে আগামী ২০২৩ সালে ইসরো একটি man-made মিশনের পরিকল্পনা করেছে। যে মিশনের সমুদ্রের গভীরে প্রায় ৬ হাজার মিটার নিচে মানুষ পাঠাবেন তারা। অভিযানের জন্য একটি বিশেষ গোলাকার সাবমেরিনও তৈরি করেছেন তারা।

ইসরো তাদের আসন্ন এই অভিযানের নাম দিয়েছেন ‘ডিপ ওশান মিশন’ (Deep ocean mission)। খবরটি সামনে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে বিভিন্ন জায়গায়। তারা এই অভিযানটির প্রধান প্রজেক্টটিকে একটি নামকরণ করেছেন, যেটি হল ‘সমুদ্রযান’ (SAMUDRAYAAN)। দা ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (NIT) বিষয়টি পর্যালোচনা করেছেন। এই বিভাগের তরফ থেকে একটি পার্সোনাল স্ফিয়ার এর আগে নির্মাণ করা হয়েছিল, যেটির সাহায্যে সমুদ্রের গভীরে ৫০০ মিটার পর্যন্ত যাওয়া যেত। এই ম্যানড সাবমেরিনটির সাহায্যে এর পূর্বে বঙ্গোপসাগরে ৬০০ মিটার গভীর পর্যন্ত পরীক্ষা চালানো হয়েছিল।

আরো পড়ুন-নতুন এক্সোপ্লানেট আবিস্কার করলেন জ্যোতির্বিজ্ঞানীরা, আয়তনে বৃহস্পতির ১০ গুণ

বিজ্ঞানীদের মতে পূর্বের ম্যানড সাবমেরিনটির সাহায্যে সমুদ্রের গভীরে ৬০০০ মিটার পর্যন্ত যাওয়াটাও অসম্ভব। যে কারণে পূর্বের সাবমেরিনটিকে নতুনভাবে তৈরি করা হচ্ছে এবং ৬০০০ মিটার নিচে রেটিং পরিমাপের জন্য একটি টাইটেনিয়াম আলোয় যুক্ত করা হচ্ছে। এটি তৈরিতে সাহায্য করছে তিরুবন্তপুরম, বিক্রম সারাভাই স্পেস সেন্টার এবং ভারতের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো। ইসরো বর্তমানে শুধু মহাকাশে থেমে নেই, সমুদ্রের গভীরে ম্যানড মিশন করতে চলেছে তারা। তারা আরো জানিয়েছেন আগামী ২০২৪ সালের মধ্যে এই অভিযান শুরু হতে পারে, অভিযানের জন্য তাদের মোট খরচ হচ্ছে ৪১০০ কোটি টাকা।

“সমুদ্রের ৬০০০ মিটার গভীরে মানুষ পাঠানোর পরিকল্পনা করছে ISRO”-এ 1-টি মন্তব্য

Leave a Reply