প্রকাশ্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ-এর প্রথম ছবি, গন্তব্য ১৫ লক্ষ কিলোমিটার

হাবল টেলিস্কোপ এর পর সবচেয়ে বৃহৎ এবং শক্তিশালী স্পেস টেলিস্কোপ হতে চলেছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। পৃথিবী থেকে গত একমাস আগেই উৎক্ষেপণ করা হয়েছিল এই টেলিস্কোপটি। বর্তমানে এটি পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে তার গন্তব্যে পৌঁছেছে। আপাতত এই দূরত্ব অতিক্রম করার পরই মহাশূন্যে স্থাপন করা হয়েছে টেলিস্কোপটি। আগামী দিনে ওই স্থান থেকে স্পেস টেলিস্কোপ মহাকাশের বিভিন্ন প্রান্তে নজরদারি চালাবে। পৃথিবীতে বর্তমানে সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ এটি। টেলিস্কোপটির সাহায্যে বিজ্ঞানীরা ব্রহ্মাণ্ড সৃষ্টির আদি রহস্য শুরু করে বর্তমান মহাশূন্যের রহস্য খোঁজার চেষ্টা করছেন।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপকে মহাশূন্যে একটি জায়গায় রাখা হয়েছে যে জায়গাটির নাম Lagrange Point। যেখানে কোন বস্তুকে রাখা হলে সেটি নড়াচড়া করতে পারে না। এই স্থানে দুটি ভরের মধ্যাকর্ষণ শক্তি কেন্দ্রভিমুখি বলের সমান হয়ে থাকে এবং অতি অল্প জ্বালানির সাহায্যে মহাশূন্যে এক জায়গায় স্থির থাকতে পারে যে কোনো বস্তু। আপাতত নিজস্ব গন্তব্যে পৌঁছানোর পর একটি ছবি প্রকাশ্যে নিয়ে আসা হয়েছে।

IMG 20220127 18774
image credits: the virtual telescope project 2.0

দ্যা ভার্চুয়াল টেলিস্কোপ প্রোজেক্ট এর সাহায্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এর একটি ছবি তোলা হয়েছে, ছবিটা তোলা হয়েছে সিঙ্গেল ৩০০ সেকেন্ড এক্সপোজারে। একটি প্রজেক্ট টিমের তরফ থেকে বলা হয়েছে ছবিটি আনফিল্টার্ড এবং রিমোটলি সংগ্রহ করা হয়েছে রোবটিক ইউনিট এর সাহায্যে রোবটিক টেলিস্কোপের সাহায্যে। বর্তমানে জেমস ওয়েভস টেলিস্কোপ এর গতি ট্র্যাক করে চলেছে এটি। প্রকাশিত ছবিটিতে একটি তির চিহ্নর মাধ্যমে চিহ্নিত করা হয়েছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি।

আরো পড়ুন-Star explode: প্রথমবার নক্ষত্র বিস্ফোরণ প্রত্যক্ষ করলেন বিজ্ঞানীরা

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ গতবছর ডিসেম্বর মাসে লঞ্চ করা হয়েছিল বর্তমানে এটি পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে। নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর পরক্ষনেই ছবি তোলা হয়। এই দূরত্বটি পৃথিবী থেকে চাঁদের দূরত্ব প্রায় চারগুণ বেশি তবে এখনো অনেক পথ চলা বাকি। বিজ্ঞানীদের ধারণা এই টেলিস্কোপটি থেকে বিগ ব্যাঙ এর ১০০ মিলিয়ন বছরের কাছাকাছি সময় কী ঘটেছিল তা জানতে সাহায্য করবে তবে বিজ্ঞানীরা মনে করছেন টেলিস্কোপটি কে অপারেট করতে কয়েক দশক সময় লাগতে পারে।

“প্রকাশ্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ-এর প্রথম ছবি, গন্তব্য ১৫ লক্ষ কিলোমিটার”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন