চন্দ্রপৃষ্ঠ পর্যবেক্ষণে এবার পাঁচটি ক্ষুদ্র রোবট চাঁদে পাঠাবে মেক্সিকো

মহাকাশ অভিযানে পিছিয়ে নেই এবার মেক্সিকো। মেক্সিকোতে তৈরি হতে চলেছে পাঁচটি ক্ষুদ্র রোবট, যে রোবট গুলি পাড়ি দেবে চাঁদে। বৈজ্ঞানিকদের মতে চাঁদকে পর্যবেক্ষণ করার জন্য এই ছোট ছোট রোবট গুলি তৈরি করা হয়েছে। এই অভিযান একেবারেই অভিনব এবং প্রথমবারের জন্য এই ধরনের অভিযান করতে চলেছেন বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন এই অভিযানের মাধ্যমে ছোট ছোট রোবট গুলি চাঁদের মাটিতে পদার্পণ করবে এবং পরীক্ষা-নিরীক্ষা চালাবে চন্দ্রপৃষ্ঠের। রোবট গুলি তৈরি হয়েছে মেক্সিকোতে। বিজ্ঞানীরা জানিয়েছেন চলতি বছরেই অথবা পরের বছর চাঁদে অবতরণ করতে পারে এই রোবট গুলি।

চন্দ্রপৃষ্ঠে পর্যবেক্ষণের জন্য যে ছোট ছোট রোবট গুলি তৈরি করা হয়েছে সেগুলি মেক্সিকোতে ডিজাইন এবং তৈরি করা হয়েছে। রোবট গুলিতে থাকছে দুটি করে চাকা লাগানো। এই চাকার সাহায্যেই চাঁদের বুকে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াবে এবং চন্দ্রপৃষ্ঠে পর্যবেক্ষণ চালাবে। জানা গিয়েছে রোবট গুলি তৈরি করেছেন মেক্সিকোর ন্যাশনাল অটোনমাস ইউনিভার্সিটি। UNAM এর পক্ষ থেকে রোবটগুলো সম্পর্কে জানানো হয়েছে রোবট গুলি একসঙ্গে মৌমাছির ঝাঁক এর মত কাজ করবে চন্দ্রপৃষ্ঠে। রোবট গুলিকে পৌঁছানোর জন্য ব্যবহার করা হবে মার্কিন সংস্থার অ্যাস্ট্রোবোটিক টেকনোলজি নির্মিত রকেট। এরপর প্রায় ৩,৮৬,০০০ কিলোমিটার সফর করে এরা পৌঁছাবে চন্দ্রপৃষ্ঠে এবং একসঙ্গে একজোট হয়ে কাজ করবে এগুলি।

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাস্ট্রোবোটিক টেকনোলজি নির্মিত ইউনাইটেড লঞ্চ এলিয়েন্স ভুলকান রকেটের মাধ্যমে ছোট ছোট পাঁচটি রোবটকে চন্দ্রপৃষ্ঠে পাঠানো হবে যার প্রস্তুতি প্রায় শেষের দিকে। গত ৫০ বছরে এই প্রথম কোন মার্কিন মহাকাশযান চাঁদের মাটি ছুটে চলেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন এই অভিযানটি খুবই ছোট এবং শুধু একটি ধারণা সংযোগের জন্যেই অভিযানটি করা হচ্ছে। এর পরবর্তী মিশনে এই ধারণা সংযুক্ত করা হবে এবং পরবর্তী সময়ে অন্যান্য গ্রহানুতে এই ধরনের পর্যবেক্ষণ চালানো হবে।

আরো পড়ুন-ঐতিহাসিক মুহূর্তে পার্কার সোলার প্রোব, সূর্যের কাছে পৌঁছাবে মহাকাশযান

ছোট ছোট পাঁচটি রোবট সম্পর্কে মেক্সিকোর গবেষকরা জানিয়েছেন রোবট গুলি নির্মাণ করা হয়েছে স্টেনলেস স্টিল, টাইটানিয়াম অ্যালয় এবং স্পেস গ্রেড অ্যালুমিনিয়াম এর সাহায্যে। চন্দ্রপৃষ্ঠে পর্যবেক্ষণ চলাকালীন রোবট গুলি চাঁদের খনিজ বা মিনারেলস সংগ্রহ করবে এবং পৃথিবীতে নমুনা নিয়ে আসবে, এছাড়াও আগামী দিনে স্পেস মাইনিং-এও সাহায্য করবে এই রোবট গুলি। সংগৃহীত খনিজ মহাকাশ গবেষণায় বিভিন্ন কাজে ব্যবহার করা হবে। বিজ্ঞানের আরো জানিয়েছেন এই অভিযান একেবারেই অভিনব এর আগে এই ধরনের অভিযানের অভিজ্ঞতা নেই যে কারণে তারা বেশ উৎসাহিত।

Leave a Reply