এই অ্যাপটি ইনস্টল করলে ফাঁস হতে পারে ফেসবুকের ব্যক্তিগত তথ্য! সতর্ক থাকবেন কিভাবে?

ফেসবুক: আমরা অনেকেই গুগল প্লে-স্টোর থেকে বিভিন্ন ধরনের অ্যাপ ইন্সটল করি, কখনো প্রয়োজনে অথবা কখনো কৌতূহল বসেই। বিভিন্ন ধরনের অ্যাপ যাচাই না করেই ফোনে ইন্সটল করে নিই আমরা। কিন্তু সব সময় মাথায় রাখা প্রয়োজন এমন অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো আপনার ফোন থেকে ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। যদি আপনি অ্যান্ড্রয়েড ইউজার হয়ে থাকেন তাহলে এই ধরনের অ্যাপ্লিকেশন ডাউনলোডের ক্ষেত্রে আপনাকে মেনে চলতে হবে বিশেষ সতর্কীকরণ। যদি আপনি এই সতর্ক বার্তা মেনে না চলেন তাহলে নিমেষে আপনার ব্যক্তিগত তথ্য ছড়িয়ে যেতে পারে সোশ্যাল মিডিয়ায়।

ঠিক এমনই একটি ঘটনা ঘটেছে গুগল প্লে-স্টোরে থাকা একটি অ্যাপ্লিকেশনের সাথে। সম্প্রতি পাওয়া একটি রিপোর্ট অনুযায়ী প্লে-স্টোরে এমন একটি অ্যাপ্লিকেশন উপলব্ধ রয়েছে যা চুরি করতে পারে আপনার ফেসবুকের ব্যক্তিগত তথ্য। কার্টুন বানানো যায় এমন একটি অ্যাপ ইউজারদের ব্যক্তিগত তথ্য চুরি করছে এমন খবরই সামনে এসেছে। জানা গিয়েছে কার্টুন বানানোর এই অ্যাপ্লিকেশনটি নাম ক্রাফ্টসার্ট কার্টুন ফটো টুলস (Craftsart Cartoon photo tools)। এখনো পর্যন্ত ১ লক্ষেরও বেশি এন্ড্রয়েড ইউজাররা এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেছেন। জানা গিয়েছে এই অ্যাপটির সাহায্যে ফটো এডিট করার ক্ষেত্রে আপনার ফেসবুকের তথ্য যেমন ফোন নাম্বার, ইমেইল আইডি এছাড়া অন্যান্য ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে এই অ্যাপ্লিকেশন।

গুগোল এর তরফ থেকে জানানো হয়েছে বিষয়টি নজরে আসার সাথে সাথেই প্লে স্টোর থেকে এই অ্যাপ্লিকেশনটি সরিয়ে দেওয়া হয়েছে। তবে যারা অ্যাপ্লিকেশনটি ইতিমধ্যে ইন্সটল করেছেন তারা এটি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে ইউজারদেরকে সতর্কবার্তা দেওয়া হয়েছে একটি দ্রুত আনইন্সটল করার জন্য। অ্যাপ্লিকেশন টি কিভাবে ব্যক্তিগত তথ্য গুলি হ্যাক করছে সে বিষয়ে একটি রিপোর্ট সামনে এসেছে। জানা গিয়েছে অ্যাপের সাহায্যে আপনি আপনার ছবি কার্টুনে পরিণত করতে পারবেন যার পূর্বে ভেসে উঠবে ফেসবুক লগইন স্ক্রিন, সেখানে ফেসবুকের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই ব্যক্তিগত তথ্য গুলি চুরি করে নেয় এই অ্যাপ্লিকেশন।

আরো পড়ুন-হোয়াটসঅ্যাপ: নয়া আপডেট, একসঙ্গে চারটি ফোনে একই আইডি ব্যাবহার করবেন কিভাবে?

প্লে-স্টোর থেকে যেকোনো ধরনের অ্যাপ্লিকেশন ডাউনলোড করার আগে অবশ্যই মাথায় রাখতে হবে অ্যাপ্লিকেশন ডেভেলপার কারা, রিভিউ এবং রেটিং অবশ্যই চেক করে নেয়া প্রয়োজন। যে সমস্ত অ্যাপ্লিকেশনে ম্যালওয়্যার থাকে সে সমস্ত অ্যাপ্লিকেশনের রিভিউ অনেক কম থাকে। বিশেষজ্ঞরা জানিয়েছেন কোনো অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরে সেখানে নিজস্ব ব্যক্তিগত তথ্য যেমন নাম্বার, ঠিকানা ইত্যাদি দেওয়া উচিত নয় এছাড়া ক্যামেরা একসেস এবং তথ্য শেয়ার করতে বলে সেই ধরনের অ্যাপ্লিকেশন ইনস্টল থেকেও বিরত থাকা উচিত।

Leave a Reply