মঙ্গল গ্রহে ইনজেনুইটি হেলিকপ্টার উড়বে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত, জানালেন নাসার বিজ্ঞানীরা

মঙ্গল গ্রহে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা দ্বারা প্রদত্ত ইনজেনুইটি হেলিকপ্টারটি আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত মঙ্গল গ্রহের আকাশে উড়বে। নাসা জানিয়েছে ভবিষ্যতে মঙ্গল গ্রহে অভিযান এর ক্ষেত্রে কোন মহাকাশযান অবতরণের জন্য পর্যাপ্ত স্থান বেছে নেওয়া হবে এই অভিযানের মাধ্যমে। কিছুদিন আগে পর্যন্ত পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহে হেলিকপ্টার ওড়ানোর কথা আমাদের ধারনার বাইরে ছিল, তবে অসাধ্য সাধন করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন। মঙ্গল গ্রহে শুধু হেলিকপ্টার উড়ানোই নয় সফলভাবে ২১টি উড়ানও সম্পন্ন করেছেন তারা। মঙ্গল গ্রহে পাঠানো পারসিভেরান্স রোভারের সাথে থাকার ইনজেনুইটি হেলিকপ্টারটি মঙ্গলগ্রহের রুক্ষ-শুস্ক, হিমশীতল আবহাওয়ায় শুধু টিকে থাকেনি সফলভাবে প্রতিটি অভিযান সম্পন্ন করেছে।

নাসার তরফ থেকে জানানো হয়েছে এই হেলিকপ্টারটি আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত মঙ্গল গ্রহের আকাশে উড়বে এবং এই কাজে সাহায্য করবে পারসিভেরান্স রোভার। মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব অতীতে কখনো ছিল কি-না সে বিষয়ে অনুসন্ধান করাই ছিল পারসিভেরান্স রোভার এবং ইনজেনুইটি হেলিকপ্টারটির প্রধান উদ্দেশ্য এবং সেই কাজই তারা এখনো করে চলেছেন। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন নতুন আরো একটি অভিযান করতে চান তারা, ভবিষ্যতের জন্য কোন মঙ্গল যান লাল গ্রহে পাঠানো হলে সেটি অবতরণের উপযুক্ত স্থান খুঁজে বড় করা হবে এই হেলিকপ্টারের সাহায্যেই।

আরো পড়ুন-পৃথিবীতে গ্রহাণু আছড়ে পড়ার পূর্বাভাস পাননি বিজ্ঞানীরা! জ্যোতির্বিজ্ঞানে বিরলতম ঘটনা

নাসার পারসিভেরান্স রোভার এবং ইনজেনুইটি হেলিকপ্টারটি বর্তমানে Jazero Crater-এর কাছে থাকা Séítah এর উত্তর পশ্চিম অংশে রয়েছে। নাসার বিজ্ঞানীরা এই অঞ্চলকে বেছে নিয়েছেন তাদের অভিযানের জন্য। বর্তমান অবস্থান থেকে ওই অবস্থানে যেতে মোট তিনটি উড়ানের প্রয়োজন হবে হেলিকপ্টারটির যার মধ্যে দুটো ইতিমধ্যে সম্পূর্ণ হয়ে গিয়েছে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন নতুন যে অবস্থানে হেলিকপ্টাটিকে পাঠানো হবে সেখানকার নদী বদ্বীপ এবং ভূতাত্ত্বিক এলাকাগুলি প্রাণের অস্তিত্ব খোঁজার জন্য গুরুত্বপূর্ণ উপাদান সঞ্চয় করে রেখেছে। ওই অঞ্চলের মাটি বিজ্ঞানীদের অনেকটা সাহায্য করবে মঙ্গল গ্রহে প্রাচীনকালে প্রাণের অস্তিত্ব ছিল কিনা সে বিষয়ে জানতে।

“মঙ্গল গ্রহে ইনজেনুইটি হেলিকপ্টার উড়বে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত, জানালেন নাসার বিজ্ঞানীরা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply