নাসা: পৃথিবীতে আছড়ে পড়বে শক্তিশালী সৌর ঝড়, আকাশে দেখা মিলবে আশ্চর্য অরোরা

সৌর ঝড়: ২৮শে মার্চ পৃথিবীতে আছড়ে পড়তে চলেছে শক্তিশালী সৌরঝড়ের। এই ঝড়ের প্রভাবে পৃথিবীতে সৃষ্টি হবে উজ্জ্বল অরোরার, এমনটাই জানিয়েছে নাসা।

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) জানিয়েছে ২৮শে মার্চ পৃথিবীতে একটি শক্তিশালী সৌর ঝড় আছড়ে পড়তে চলেছে। নাসার মতে এই শক্তিশালী ঝড় যুক্তরাজ্যের উপর পৃথিবীর বায়ুমন্ডলে আঘাত হানবে। সূর্য যখন তার পৃষ্ঠদেশ থেকে ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ সৃষ্টি করে তখন এই সৌর ঝড় সৃষ্টি হয়। সূর্য যখন ইলেক্ট্রোম্যাগনেটিক কনা গুলিকে মহাকাশের দিকে ছোড়ে তখনই সৃষ্টি হয় সৌরঝড়ের। এই ধরনের ঝড়ের ফলে পৃথিবীতে যোগাযোগ মাধ্যম যেমন মোবাইল নেটওয়ার্ক বা স্যাটেলাইট পাওয়ার গ্রিড এর প্রচুর পরিমাণ ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

২৮শে মার্চ পৃথিবীর বুকে সৌর ঝড় আছড়ে পড়বে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। তবে সঠিক সময় সম্পর্কে কিছুটা মতভেদ দেখা দিয়েছে। ন্যাশনাল আরুনেস্টিক স্পেস এজেন্সি এর তরফ থেকে জানানো হয়েছে পৃথিবীতে সৌর ঝড় আছড়ে পড়ার সময় ২৮শে মার্চ মধ্যরাতে, অন্যদিকে আমেরিকার ন্যাশনাল ওসানিক অ্যান্ড আডমিস্ট্রেশন অনুমান করেছে নাসার ভবিষ্যৎবাণী থেকে ১৮ ঘন্টা আগে ঘটবে এই সৌর ঝড়। এই সৌরঝড়ের পূর্বাভাস কিছুদিন আগেই অনলাইন মাধ্যমে জানিয়েছিলেন মহাকাশ আবহাওয়ার পূর্বাভাসদাতা তথিমা স্কোপ।

আরো পড়ুন-নাসার নতুন আবিষ্কার, সৌরজগতের বাইরে ৫০০০- এরও বেশি এক্সোপ্ল্যানেট এর হদিশ

পৃথিবীতে সৌর ঝড়ের আঘাত কতটা পড়বে?

তথিমা স্কোপ একটি টুইট বার্তায় মাধ্যমে জানান এই সৌর ঝড় এর প্রভাবে পৃথিবীতে থাকা জিপিএস এবং হাই ফ্রিকোয়েন্সির রেডিও তরঙ্গ গুলিতে সমস্যা দেখা দিতে পারে, এছাড়াও তিনি জানান ঝড়ের প্রভাবে পৃথিবীর মহাকাশে তৈরি হবে অত্যাশ্চর্য অরোরার।

Leave a Reply