চাঁদের বুকে রকেট-এর ধ্বংসাবশেষ এর খোঁজ মেলেনি এখনো, চিন্তিত বিজ্ঞানীমহল

গত ৪ঠা মার্চ শুক্রবার চাঁদের বুকে আছড়ে পড়ার কথা ছিল ৩ টন মহাকাশের আবর্জনা বহনকারী একটি রকেটের ধ্বংসাবশেষের। শুক্রবার রাতে চাঁদের সঙ্গে সংঘর্ষের কথা ছিল ওই ধ্বংসাবশেষের। কিন্তু জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন এখনো পর্যন্ত এইরকম দুর্ঘটনার কথা জানতে পারেননি তারা। গত শুক্রবার প্রতি ঘন্টায় ৯,৩০০ কিলোমিটার গতিবেগে চাঁদের বুকে আছড়ে পড়ার কথা ছিল ওই ধ্বংসাবশেষ বহন কারী রকেটের অংশটির। বিজ্ঞানীরা আশা করেছিলেন এই সংঘর্ষের ফলে হয়তো চাঁদে একটি বৃহৎ আকার গর্তের সৃষ্টি হতে পারে এবং তারা এটাও মনে করেছিলেন সংঘর্ষের পরে হয়তো চাঁদের বুকে বড় আকারের ধোঁয়ার কুণ্ডলী সৃষ্টি হতে পারে।

এই ঘটনা জানার পর থেকেই বিজ্ঞানীরা চাঁদ এর ওপরে নজর রেখে চলেছেন, কিন্তু এখনও পর্যন্ত এরূপ কোন দৃশ্য তাদের চোখের সামনে আসেনি। তবে আগামী দিনে হয়তো চাঁদের বুকে ওই ধ্বংসাবশেষের আছড়ে পড়ার ঘটনা সামনে আসতে পারে এমনটাই বলছেন বিজ্ঞানীরা। এ প্রসঙ্গে বলে রাখা প্রয়োজন গত ২০১৫ সালের মার্চ মাসে এই রকেটটি প্রথম দেখা গিয়েছিল মহাকাশে, তারপর থেকেই বিজ্ঞানীরা নিয়মিত নজর রেখেছিলেন এটির উপর।

আরো পড়ুন-পৃথিবীর সবচেয়ে কাছের HR 6819 ব্ল্যাক হোলের অস্তিত্বই নেই, প্রমান দিলেন বিজ্ঞানীরা

রকেট এর ধ্বংসাবশেষ সম্পর্কে প্রথমে বিজ্ঞানীরা আশঙ্কা করেছিলেন এটি হয়তো ইলন মাস্কের স্পেসএক্স সংস্থার কোন রকেটের ধ্বংসাবশেষ পরে সেটি আরও ভালোভাবে পর্যবেক্ষণ করার পরে তারা জানতে পারেন এই রকেটের ধ্বংসাবশেষটি আসলে চীনের। সে ক্ষেত্রে চিন দাবি অস্বীকার করে এবং জানায় চাঁদের বুকে আছড়ে পড়ে ধ্বংসাবশেষ তাদের নয়। বিজ্ঞানীদের আশঙ্কা এ ধরনের দুর্ঘটনা আগামী দিনে পৃথিবীর ক্ষেত্রে বড় বিপদ ডেকে আনতে পারে। একটি সমীক্ষা অনুযায়ী বর্তমানে মহাকাশে ৩৬,৫০০ এর কাছাকাছি স্পেস জাঙ্ক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যার আয়তন ১০ সেন্টিমিটার-এর কাছাকাছি, তবে সেগুলো থেকে ক্ষতির আশঙ্কা খুবই কম।

“চাঁদের বুকে রকেট-এর ধ্বংসাবশেষ এর খোঁজ মেলেনি এখনো, চিন্তিত বিজ্ঞানীমহল”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন