সূর্যের সবচেয়ে স্পষ্ট ছবি প্রকাশ করেছেন বিজ্ঞানীরা, ৫০ বছরে এই প্রথম

সূর্যের সবচেয়ে স্পষ্ট ছবি: ৫০ বছরে এই প্রথমবার ইউরোপিয়ান স্পেস ক্রাফটে থাকা এক্সট্রিম আলট্রা ভায়োলেট ইমেজারের সাহায্যে সূর্যের ফুল ডিস্ক ছবি প্রকাশ্যে এসেছে।

গত ৫০ বছরেও যেটা সম্ভব হয়নি অবশেষে তাই সম্ভব হল। সূর্যের এত স্পষ্ট ছবি এর আগে কখনো দেখেনি মানবজাতি। সূর্যের এই ছবিটা তোলা হয়েছে ইউরোপিয়ান সোলার অরবিটার এর সাহায্যে। চলতি মাসেই এই অর্বিটার সূর্যের কাছে পৌঁছে গিয়েছিল, আর সেই সময় সূর্যের সবচেয়ে ডিটেইলড ছবি তোলা হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন আমাদের সৌরমণ্ডলের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র সূর্য এবং এই সূর্যেরই মোট ২৫ টি ভিন্ন ছবি সংযুক্ত করে তারা নতুন এই ছবিটি তৈরি করেছেন। ছবিগুলো তোলা হয়েছিল গত ৭ই মার্চ, পরবর্তীতে সেই ছবিগুলি একত্রিত করে নতুন এই ছবি তৈরি করা হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন সূর্যের এত স্পষ্ট ছবি এর পূর্বে কখনো প্রকাশিত হয়নি, ফুল ডিস্ক ছবিটি তোলা হয়েছে ইউরোপিয়ান সোলার অরবিটার থাকা এক্সট্রিম আলট্রা ভায়োলেট ইমেজার এর সাহায্যে। এই ক্যামেরার সাহায্যে সূর্যের ছবি তোলা হয়, তার সঙ্গেই সূর্যের বাইরের অংশ এর বায়ুমণ্ডল যাকে আমরা করোনা নামে জানি সেই অঞ্চলের ছবিও তোলা হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন সূর্যের বাইরে থাকা করোনার উপর পর্যবেক্ষণ চালানোর জন্য ওই অঞ্চলের ছবি বিস্তারিতভাবে এবং স্পষ্ট করে তোলা হয়। ওই অঞ্চল ছাড়া দ্বিতীয় যে অঞ্চলের ছবি তোলা হয়েছে সেই ছবিটি স্পেক্ট্রাল ইমেজিং অফ করোনাল এনভাইরনমেন্ট (SPICE) যন্ত্রাংশের সাহায্যে তোলা হয়।

আরো পড়ুন-মহাকাশে এবার চাষ হবে লেটুস শাক, কারণ জানালেন বিজ্ঞানীরা

নতুন এই ছবি সম্পর্কে বিজ্ঞানীরা জানিয়েছেন আমাদের সৌরজগতের সবচেয়ে উজ্জ্বলতম নক্ষত্রের এত স্পষ্ট ছবি এর আগে দেখা যায়নি। ছবিটি তোলার সময় অরবিটার এবং সূর্যের মধ্যে দূরত্ব ছিল ৭৫ মিলিয়ন কিলোমিটার, এই দূরত্ব সূর্য এবং পৃথিবীর দূরত্ব-এর অর্ধেক। সম্পূর্ণ ছবিটি তুলতে অরবিটারের সময় লেগেছে প্রায় ৪ ঘন্টা এবং প্রতিটি ছবি তুলতে সময় লেগেছে ১০ মিনিটের বেশি। ইউরোপিয়ান আল্ট্রাভায়োলেট ইমেজারে থাকা একটি হাই-রেজুলেশন টেলিস্কোপ এর সাহায্যে এত স্পষ্ট ছবি তোলা সক্ষম হয়েছে। প্রথমে ২৫টি আলাদা আলাদা ছবি তোলা হয় সূর্যের, পরবর্তীতে ওই ছবিগুলি একত্রিত করে একটি ছবি তৈরি করা হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন ওই ছবিতে ৮৩ মিলিয়ন পিক্সেল রয়েছে যা ৯১৪৮*৯১১২ গ্রিডে তৈরি। 4K ডিসপ্লেতে থাকা আউটপুট এর থেকেও এই ছবিটির দশগুণ স্বচ্ছ।

“সূর্যের সবচেয়ে স্পষ্ট ছবি প্রকাশ করেছেন বিজ্ঞানীরা, ৫০ বছরে এই প্রথম”-এ 1-টি মন্তব্য

Leave a Reply