চাইনিজ রকেট: পৃথিবীতে ভেঙে পড়লো চীনের রকেটের ধ্বংসাবশেষ, ছবি ভাইরাল টুইটারে

চাইনিজ রকেট: পৃথিবীতে ভেঙে পড়ল চীনের রকেট Chang Zheng 5B, পৃথিবীতে ভেঙে পড়া রকেটের ধ্বংসাবশেষের ছবি ভাইরাল হলো টুইটারে।

গত শনিবার চীনের রকেট এর ধ্বংসাবশেষ পৃথিবীতে আছড়ে পড়ল। ২ এপ্রিল মহারাষ্ট্রের বেশ কিছু অঞ্চল থাকে ওই রকেট ভেঙ্গে পড়ার আলোর ঝলকানি চোখে পড়েছে অনেকেরই। প্রত্যক্ষদর্শীদের দাবি আকাশ দিয়ে জেট প্লেন যাওয়ার সময় যেমন সাদা ধোঁয়ার রেখা সৃষ্টি হয় ঠিক সেই রকমই উজ্জ্বল আলোর রেখা দেখা দিয়েছে গত ২ এপ্রিল রাত্রে বেলায়।

অনেকে অনুমান করেছিলেন হয়তো উল্কা বৃষ্টি হচ্ছে, কিন্তু পরে জানা যায় উজ্জ্বল আলোর উৎস উল্কা বৃষ্টি নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন বিজ্ঞানী জানিয়েছেন আকাশের সৃষ্টি আলোর রেখা রকেট এর ধ্বংসাবশেষের। ভারতের পার্শ্ববর্তী দেশ চীনের রকেট Chang Zheng 5B এর ধ্বংসাবশেষ বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশের পর বায়ুমণ্ডলের সঙ্গে তীব্র সংঘর্ষের ফলে সৃষ্টি হয়েছিল ওই উজ্জ্বল আলোর।

video cradit- @Frustrated Pluto/Twitter

আরো পড়ুন-হাবল টেলিস্কোপ এর নতুন আবিষ্কার, ১৩.৮ বিলিয়ন বছর পুরোনো নক্ষত্রের হদিশ

টুইটারে রকেট এর ধ্বংসাবশেষ-এর পৃথিবীতে আছড়ে পড়ার ভিডিও ভাইরাল হয়েছে ইতিমধ্যেই। বিজ্ঞানীরা জানিয়েছেন যে ধ্বংসাবশেষ আছড়ে পড়েছে পৃথিবীতে সেই রকেট ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে লঞ্চ করেছিল চীন। ওই রকেটটি গত শনিবার মহাকাশ থেকে পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ে। ভারতের মহারাষ্ট্রে বিভিন্ন অংশ থেকে রাতের আকাশে দেখা গিয়েছিল ওই রকেট এর ধ্বংসাবশেষ। পৃথিবীতে প্রবেশের পর রকেটের বেশিরভাগ অংশই পুড়ে ছাই হয়ে যায়, তবে পৃথিবীতে কোনো ক্ষয়ক্ষতির ঘটেনি বলে জানানো হয়েছে। যদিও জ্যোতির্বিজ্ঞানীরা এই রকেটের পৃথিবীতে ফিরে আসার পূর্বাভাস আগেই দিয়েছিলেন। অন্যদিকে ভারতের মহারাষ্ট্র ছাড়া অন্য কোন জায়গা থেকে এই দৃশ্য দেখা গিয়েছে কিনা সে বিষয়ে কোন স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

“চাইনিজ রকেট: পৃথিবীতে ভেঙে পড়লো চীনের রকেটের ধ্বংসাবশেষ, ছবি ভাইরাল টুইটারে”-এ 1-টি মন্তব্য

Leave a Reply